বন্যার পানিতে ভেসে এল মর্টার শেল, বিস্ফোরণে প্রাণ গেল দুজনের

বন্যায় ভেসে যাওয়া ভারতীয় সেনাবাহিনীর গাড়ি। ছবি: সংগৃহীত

বন্যার পানিতে ভেসে এল মর্টার শেল, বিস্ফোরণে প্রাণ গেল দুজনের

অনলাইন ডেস্ক

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের জলপাইগুড়িতে বন্যার পানিতে ভেসে আসা মর্টার শেল বিস্ফোরণে অন্তত ২ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও অন্তত ৪ জন। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার সকালের দিকে তিস্তা নদীর বন্যার পানিতে ভেসে আসে মর্টার শেলটি। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

 

গত বুধবার সকালের দিকে তিস্তার উৎসে ব্যাপক বৃষ্টিপাতের কারণে চুংথাং হ্রদে পানি ব্যাপকভাবে বেড়ে যায়। পরে হ্রদের পানি আটকে রাখতে ব্যর্থ হয়ে বাঁধ খুলে দেওয়া হলে ভাটিতে নদীর পানির স্তরের উচ্চতা ১৫ থেকে ২০ ফুট পর্যন্ত বেড়ে যায়। একপর্যায়ে বাঁধও ভেঙে যায় এবং তিস্তা অববাহিকায় থাকা বিস্তীর্ণ এলাকায় বন্যার সৃষ্টি করে। এই বন্যায় এখন পর্যন্ত ১৮ জনের প্রাণহানি হয়েছে বলে জানিয়েছে সিকিম সরকার।

তবে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, পশ্চিমবঙ্গ সরকার জানিয়েছে—তারা জলপাইগুড়িতে আরও ২২ জনের মরদেহ উদ্ধার করেছে।  

জলপাইগুড়ি পুলিশ ধারণা করছে, বিস্ফোরিত মর্টার শেলটি ভারতীয় সেনাবাহিনীর সম্পত্তি এবং বন্যার তোড়ে এটি ভেসে ভাটি অঞ্চল জলপাইগুড়িতে পৌঁছে যায়। পুলিশ জানিয়েছে, গতকাল বৃহস্পতিবার বন্যার পানিতে ভেসে মর্টার শেলটি উদ্ধার করে চাঁপাডাঙ্গা গ্রামের এক ব্যক্তি। পরে সেটি নিয়ে সে গ্রামের ভেতরে একটি ভাঙারি দোকানে বিক্রি করতে যায়। একপর্যায়ে মর্টার শেলটি খুলতে গিয়ে ভেঙে ফেললে সেটি বিস্ফোরিত হয়।  

নিহতের সংখ্যা নিশ্চিত করে জলপাইগুড়ি পুলিশের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন, ‘আহত চারজনকে একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। বিস্তারিত জানতে তদন্ত শুরু হয়েছে। ’ তিনি আরও বলেন, ‘আহতদের মধ্যে দুজনের অবস্থা গুরুতর, তাই নিহতের সংখ্যা বাড়তে পারে।  

এই ঘটনার পরপরই জলপাইগুড়ি পুলিশ এক বিশেষ সতর্কবার্তা জারি করেছে। সেখানে সাধারণ জনগণকে বন্যা বা নদীর পানিতে ভেসে আসা যেকোনো ধরনের আগ্নেয়াস্ত্র বা বিস্ফোরক দ্রব্যের বিষয়ে সাবধানতা অবলম্বন করতে বলা হয়েছে। সেখানে আরও বলা হয়েছে, ‘সিকিমে তীব্র বন্যার পরিপ্রেক্ষিতে তিস্তা নদীতে কিছু নির্দিষ্ট আগ্নেয়াস্ত্র ও বিস্ফোরক ভেসে এসেছে। এই অবস্থায় আমরা জনগণকে সতর্ক থাকার আহ্বান জানাচ্ছি এবং নদীতে কোনো অপরিচিত বস্তু বা কোনো ক্রেট, প্যাকেজ, আগ্নেয়াস্ত্র বা সন্দেহজনক কিছু ভেসে এলে স্থানীয় থানায় জানানোর অনুরোধ করছি। ’

news24bd.tv/A