পাকিস্তানের লড়াকু সংগ্রহ

সংগৃহীত ছবি

পাকিস্তানের লড়াকু সংগ্রহ

অনলাইন ডেস্ক

বিশ্বকাপে দিনের একমাত্র ম্যাচে আগে ব্যাট করে নেদারল্যান্ডসের বিপক্ষে ২৮৬ রানের সংগ্রহ দাঁড় করিয়েছে পাকিস্তান। আগে ব্যাটিংয়ে নামা পাকিস্তানকে বারবার চেপে ধরেছেন ডাচ বোলাররা। সবকিছু মোকাবেলা করে শেষমেশ লড়াকু এক সংগ্রহ দাঁড় করাতে সক্ষম হয় বাবর আজমের দল।   

হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে টসে জিতে পাকিস্তানকে ব্যাটিংয়ে পাঠায় নেদারল্যান্ডস।

ব্যাটিংয়ে নেমেই কিছুটা চাপে পড়ে যায় পাকিস্তান। ওপেনিং জুটি ভাঙ্গে ১৫ রানের মাথায়। ১৫ বলে ১২ রানের ইনিংস খেলে আউট হন ফখর জামান।

এরপর তিনে নেমে সুবিধা করতে পারেননি পাকিস্তানের ক্রিকেটের সবচেয়ে বড় তারকা অধিনায়ক বাবর আজম।

১৮ বলে ৫ রানের হতাশাজনক এক ইনিংস খেলে সাজঘরে ফেরেন তিনি। পরের ওভারেই তার পথ ধরেন ইমাম উল হক। ১৯ বলে ১৫ রান করে আউট হন ইমাম। মাত্র ৩৮ রানের মাথায় ৩ উইকেট হারিয়ে বেশ চাপে পড়ে যায় পাকিস্তান।

বিশাল সেই বিপদ থেকে দলকে উদ্ধারের অভিযানে নামেন সাউদ শাকিল এবং মোহাম্মদ রিজওয়ান। সাবলীল ব্যাটিংয়ে শুরুর বিপদ সামাল দেন তারা। বলের সাথে পাল্লা দিয়ে রান তুলছিলেন দুজন। কার্যকরী ব্যাটিংয়ে দলের বোর্ডে রান তুলতে থাকেন শাকিল এবং রিজওয়ান।

সময়ের সাথে সাথে ডাচ বোলারদের ওপর চড়াও হয়েছেন শাকিল। রিজওয়ানও ক্রিজে টিকে ছিলেন দারুণভাবে। দুজনের জুটি পার করে ফেলেন ১০০ রানের কোটা। ফিফটি ছুঁয়ে ফেলেন দুজনই। তবে ফিফটিটা হাঁকানোর পর আর ইনিংস বেশি লম্বা করতে পারেননি কেউ। ৫২ বলে ৬৮ রানের অসাধারণ এক ইনিংস খেলে দলের ১৫৮ রানের মাথায় আউট হন শাকিল। রিজওয়ান এবং শাকিলের জুটি থেকে রান আসে ১২০।

কিছুক্ষণ পর সাজঘরে ফিরেছেন রিজওয়ানও। ৭৫ বলে ৬৮ রানের ইনিংস খেলে আউট হন রিজওয়ান। পরে ইফতিখার আহমেদও বেশ দ্রুতই ফিরে যান। ১১ বলে ৯ রানের ইনিংস খেলেন ইফতিখার। ১৮৮ রানের মধ্যে ৬ উইকেট হারিয়ে আবারও কিছুটা চাপে পড়ে যায় পাকিস্তান।

সেই চাপ থেকে দলকে আবারও উদ্ধারের চেষ্টা চালান মোহাম্মদ নওয়াজ এবং শাদাব খান। কার্যকরী ব্যাটিংয়ে প্রতিরোধ গড়তে থাকেন দুজন। দুজনেই ছিলেন ব্যাট হাতে বেশ সাবলীল। ইনিংসের লেজের দিকে ৬৪ রানের গুরুত্বপূর্ণ এক জুটি গড়েন শাদাব এখন নওয়াজ। ৩৪ বলে ৩২ রানের ইনিংস খেলে আউট হন শাদাব। নওয়াজ অবশ্য আরও কিছুক্ষণ টিকে ছিলেন। কিন্তু ফিফটি পর্যন্ত যায়নি তার ইনিংস। ৪৩ বলে ৩৯ রান করে দুর্ভাগ্যজনকভাবে রানআউট হয়ে সাজঘরে ফিরে যান তিনি।  

শেষ দিকে গুরুত্বপূর্ণ কিছু রান যোগ করেন শাহীন শাহ আফ্রিদি এবং হারিস রউফ। দুজনের শেষ উইকেট জুটি থেকে রান আসে ১৯। আফ্রিদি খেলেন ১২ বলে অপরাজিত ১৩ রানের ইনিংস। অন্যদিকে রউফ করেছেন ১৩ বলে ১৬ রান। ৪৯ ওভারের খেলা শেষে সব উইকেট হারিয়ে ২৮৬ রানের লড়াকু সংগ্রহ দাঁড় করায় পাকিস্তান।  

নেদারল্যান্ডসের হয়ে দুর্দান্ত বোলিং করেন বাস ডি লিড।  ৪ উইকেট শিকার করেন তিনি। ২ উইকেট নেন কলিন আকারম্যান।  এছাড়া ১টি করে উইকেট তোলেন পল ভ্যান মিকেরেন, আরিয়ান দাত এবং লোগান ভ্যান বিক।  
news24bd.tv/A