আজ ঢাকায় আসছে মার্কিন প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দল

সংগৃহীত ছবি

আজ ঢাকায় আসছে মার্কিন প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দল

অনলাইন ডেস্ক

আগামী জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু করার বিষয়ে বেশ তৎপর যুক্তরাষ্ট্র। এ লক্ষ্যে আজ শনিবার (৭ সেপ্টেম্বর) ঢাকায় আসছে দেশটির প্রাক-নির্বাচন পর্যবেক্ষক মিশন। ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই) প্রতিনিধিদের নিয়ে এই দলটি আগামীকাল রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বৈঠক করবে।

ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলার গত মাসে বলেছিলেন, যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচন পর্যবেক্ষক মিশন ৭ থেকে ১৩ অক্টোবর বাংলাদেশ সফর করবে।

আইআরআই এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, আইআরআই ও এনডিআইয়ের যৌথ প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশন (পিইএএম) মোতায়েনের লক্ষ্য নির্বাচনী প্রস্তুতির বিষয়ে একটি স্বাধীন ও নিরপেক্ষ মূল্যায়ন করা।

আইআরআই জানায়, প্রতিনিধিদলে ছয়জন আন্তর্জাতিক বিশেষজ্ঞ থাকবেন। তাঁদের মধ্যে রয়েছেন দক্ষিণ এশিয়াবিষয়ক সাবেক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি কার্ল এফ ইন্ডারফার্থ, ইউএসএআইডির সাবেক উপপ্রশাসক বনি গ্লিক, মালয়েশিয়ার প্রতিনিধি পরিষদের সাবেক সদস্য মারিয়া চিন আবদুল্লাহ, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সাবেক সহযোগী জামিল জাফের, এনডিআইয়ের আঞ্চলিক পরিচালক (এশিয়া-প্যাসিফিক) মনপ্রীত সিং আনন্দ এবং আইআরআইয়ের এশিয়া-প্যাসিফিক বিভাগের জ্যেষ্ঠ পরিচালক জোহানা কাও।

ঢাকায় অবস্থানকালে প্রাক-নির্বাচন পর্যবেক্ষক মিশন বাংলাদেশ নির্বাচন কমিশন, সরকারি কর্মকর্তা, রাজনৈতিক দলের নেতা, নাগরিক সমাজের সংগঠনসহ বিভিন্ন নির্বাচনী অংশীদারদের সঙ্গে বৈঠক করবেন।

সফর শেষে পর্যবেক্ষক মিশন তাদের প্রাপ্ত তথ্য ও সুপারিশগুলো তুলে ধরবে।

এই মিশন আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষণ নীতি অনুযায়ী পরিচালিত হবে। ইউএসএআইডির সহায়তায় এই মিশন পরিচালিত হচ্ছে।

এর আগে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাক-নির্বাচন প্রতিনিধিদল গত ৮ থেকে ২৩ জুলাই ঢাকা সফরে করে। গত মাসে ইইউ আগামী নির্বাচনে পূর্ণমাত্রার পর্যবেক্ষক মিশন না পাঠানোর সিদ্ধান্তের কথা বাংলাদেশকে জানিয়েছে।

news24bd.tv/আইএএম