হামাসের হামলায় ২২ ইসরায়েলি নিহত, আহত ৫৪৫

সংগৃহীত ছবি

হামাসের হামলায় ২২ ইসরায়েলি নিহত, আহত ৫৪৫

অনলাইন ডেস্ক

ইসরায়েলের অভ্যন্তরে রকেট হামলা চালিয়েছে হামাস। মাত্র ২০ মিনিটে গাজা থেকে ৫ হাজার রকেট হামলা চালানো হয়। এতে ২২ ইসরায়েলি নাগরিকের মৃত্যু হয়েছে। আহত ৫৪৫ জন।

ইসরায়েলের সরকারি দপ্তর থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। খবর বিবিসি।

ইসরায়েলের ম্যাগেন ডেভিড অ্যাডম (এমডিএ) রেসকিউ সার্ভিসের মতে, হামাসের নজিরবিহীন এ হামলায় অন্তত ২২ জন নিহত । নিহত বা আহতদের মধ্যে কতজন বেসামরিক নাগরিক তা এমডিএ জানায়নি।

ফিলিস্তিনি এবং এজেদিন আল-কাসাম ব্রিগেডের যোদ্ধারা ইসরায়েল এবং উত্তর গাজা উপত্যকার মধ্যবর্তী ইরেজ ক্রসিংয়ের দিকে ছুটছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে এএফপি।

হামলার পর এক ভিডিও বার্তায় দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, শনিবার ভোরে হামাসের আকস্মিক হামলার পর দেশ ‘যুদ্ধের মধ্যে’ রয়েছে। ইসরায়েলের নাগরিকরা, আমরা যুদ্ধে আছি। কোনো অপারেশনে নয়, রাউন্ডে নয়, যুদ্ধে। ’

হামাস দাবি করেছে, তারা গাজা থেকে ইসরায়েলে পাঁচ হাজার রকেট ছুড়েছে। তবে ইসরায়েলের পক্ষ থেকে বলা হয়েছে, দুই হাজার ২০০ রকেট হামলার ঘটনা ঘটেছে।

হামলার পর এক ব্রিফিংয়ে ইসরায়েল ডিফেন্স ফোর্সের (আইডিএফ) মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল রিচার্ড হেচট বলেছেন, হামাসেরে যোদ্ধারা প্যারাগ্লাইডার ব্যবহার করে স্থল, সমুদ্র ও আকাশপথে গাজা থেকে ইসরায়েলে প্রবেশ করেছে।

আরও পড়ুন : হামাসের ৫ হাজার রকেট নিক্ষেপ, ইসরায়েলে ‘যুদ্ধ পরিস্থিতি’ ঘোষণা

আইডিএফ-এর কাছে হামলার বিষয়ে আগাম সতর্কতা ছিল কিনা সে সম্পর্কে সাংবাদিকদের বারবার প্রশ্নের উত্তর দিতে অস্বীকার করেন হেচট।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের ওপর কয়েক বছরের মধ্যে এটি হামাসের সবচেয়ে বড় ধরনের হামলা। অন্যদিকে গাজাতেও হামলা শুরু করেছে ইসরায়েল বাহিনী। ফিলিস্তিন স্বাস্থ্যমন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ইসরায়েল বাহিনীর হামলায় একজন নিহত হয়েছে। আহত হয়েছে আরও অনেকে। ইসরায়েল বলছে, গাজায় হামাসের স্থাপনা লক্ষ্য করে যুদ্ধ বিমান দিয়ে হামলা চালানো হচ্ছে।

news24bd.tv/A