বাংলাদেশের বিপক্ষে রানের পাহাড়ে ইংল্যান্ড

সংগৃহীত ছবি

বাংলাদেশের বিপক্ষে রানের পাহাড়ে ইংল্যান্ড

অনলাইন ডেস্ক

নিউজিল্যান্ডের বিপক্ষে বড় হারের ক্ষোভ বাংলাদেশি বোলারদের ওপর উগড়ে দিলেন ইংল্যান্ড ব্যাটাররা। আজ ধর্মশালায় বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের বিপক্ষে রান পাহাড়ে চড়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। দাবিদ মালানের সেঞ্চুরি এবং জো রুটের ঝোড়ো ৮২ রানের সুবাদে ৯ উইকেটে স্কোরবোর্ডে ৩৬৪ রান তুলেছে ইংল্যান্ড। ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে এটি ইংল্যান্ডের দ্বিতীয় সর্বোচ্চ দলীয় স্কোর।

আজ মঙ্গলবার ধর্মশালার হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে দিনের শুরুটা যায় বাংলাদেশের পক্ষে। টস জেতেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। আগে ব্যাটিংয়ে পাঠান ইংল্যান্ডকে। টসে হারলেও ব্যাট হাতে দুর্বার ইংলিশ ব্যাটাররা।

দলটি উদ্বোধনী জুটিতেই পেয়ে যায় ১১৫ রান। এরপর দ্বিতীয় জুটিতে আরও ১৫১ রান এলে বড় সংগ্রহের ভিত পেয়ে যায় ইংল্যান্ড। শেষদিকে বাংলাদেশ করেছে দারুণ বোলিং, নয়তো ৪০০ রান করার পথেই ছিল জস বাটলারের দল।  

শুরুটা একটু দেখেশুনে করলেও রানের গতি বাড়াতে দেরি করেননি জনি বেয়ারস্টো এবং দাবিদ মালান। প্রথম ১০ ওভারে বিনা উইকেটেই ৬১ রান তুলে ফেলেন তারা। পাওয়ারপ্লে শেষ হতেই মালান আরও ক্ষুরধার হয়ে ওঠেন। ৩৯ বলে তুলে নেন ফিফটি। কিছুক্ষণ পর ফিফটি তুলে নেন বেয়ারস্টো। ইনিংসের ১৮তম ওভারে প্রথম সাফল্য পায় বাংলাদেশ। ব্রেকথ্রু এনে দেন সাকিব আল হাসান। তার জোরে করা স্পিনে বোল্ড হন বেয়ারস্টো (৫২)।

ওপেনিং সঙ্গীকে হারালেও মালান ছিলেন অপ্রতিরোধ্য। জো রুটকে নিয়ে তিনি চালিয়ে যান তাণ্ডব। সেঞ্চুরি পেতেও তাই বেশি অপেক্ষা করতে হয়নি তাকে। ৯১ বলে ওয়ানডে ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি তুলে নেন তিনি। বলে রাখা এ সেঞ্চুরির সবগুলোই এসেছে ২০১৯ বিশ্বকাপের পর। এ বছর এটি তার চতুর্থ সেঞ্চুরি।

মালানের সেঞ্চুরির পর ৪৪ বলে ফিফটি তুলে নেন রুট। এ মাইলফলকের পর ব্যক্তিগত ৬৩ রানের মাথায় ইতিহাস গড়েন এই ডানহাতি ব্যাটার। বিশ্বকাপে  ইংলিশদের পক্ষে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছেন তিনি। মালান-রুটের একের পর এক রেকর্ডে দিশেহারা বাংলাদেশের জন্য স্বস্তির উপলক্ষ বয়ে আনেন মাহমুদউল্লাহ রিয়াদের জায়গা একাদশে সুযোগ পাওয়া শেখ মাহেদী হাসান। বিধ্বংসী মালানকে বোল্ড করেন তিনি। ১৬ চার আর ৫ ছক্কায় মালান ১০৭ বলে ১৪০ রান করে সাজঘরের পথ ধরেন এই বাঁহাতি ওপেনার। একদিনের ক্রিকেটে এটিই তার সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর।  

মালান-রুট জুটি ভাঙার পর ইংল্যান্ড সেভাবে আর রান তুলতে পারেনি। নিয়মিত বিরতিতে উইকেট তুলে নিয়ে কাজটি করতে দেননি বাংলাদেশি বোলাররা। পেসার শরীফুল ২ ওভারের মধ্যে তুলে নেন তিন ইংলিশ ব্যাটারকে। ইংলিশ অধিনায়ক বাটলারকে (২০) বোল্ড করার পর সেঞ্চুরির পথে থাকা রুট (৮২) এবং হার্ড হিটার লায়াম লিভিংস্টোনকেও (০) নিজের শিকার বানান এই বাঁহাতি পেসার।

প্রথমে বেশ খরুচে বোলিং করলেও শরীফুলের পর টপাটপ ৩ উইকেট নেন শেখ মাহেদীও। একে একে তিনি ফেরার হ্যারি ব্রুক (২০), স্যাম কারান (১১) এবং আদিল রশিদকে (১১)। উইকেটশূন্য থাকা তাসকিন আহমেদও শেষে এসে পান উইকেটের দেখা। ১৪ রান করা ক্রিস ওকসকে ফেরান তিনি।

মাত্র ৪০ ওভারেই ২৯৮ রান করে ফেলা ইংল্যান্ড শেষ ১০ ওভারে তুলতে পেরেছে ৬৬ রান। এ সময় হারিয়েছে ৬ উইকেট। যারপরনাই ৪০০ রানের স্কোর থেকে বহু আগেই থামতে হয় থ্রি লায়ন্সদের।

news24bd.tv/SHS