প্রধানমন্ত্রীর সহযাত্রী রিকশাচালক-কৃষক-মাঝি-সবজি বিক্রেতা-শ্রমিক

সংগৃহীত ছবি

পদ্মায় রেলযাত্রা 

প্রধানমন্ত্রীর সহযাত্রী রিকশাচালক-কৃষক-মাঝি-সবজি বিক্রেতা-শ্রমিক

অনলাইন ডেস্ক

ট্রেনে করে পদ্মা সেতু পার হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মুন্সীগঞ্জের মাওয়া রেল স্টেশনে ঢাকা-ভাঙ্গা রেল চলাচল উদ্বোধন শেষে আজ মঙ্গলবার তার সফর সঙ্গীদের নিয়ে পদ্মা সেতু পার হন প্রধানমন্ত্রী।

পদ্মা সেতুর ওপর রেল উদ্বোধনের সময় তার যাত্রী হলেন বীর মুক্তিযোদ্ধা, রিকশাচালক, কৃষক, মাঝি, বাসচালক, সবজি বিক্রেতা, পাটকল শ্রমিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার ৫০ জন যাত্রী।

কারা কারা ছিলেন এই তালিকায়? চারজন বীর মুক্তিযোদ্ধা, চারজন প্রাথমিক ছাত্র-ছাত্রী, একজন প্রাথমিক শিক্ষক, একজন মাদরাসা শিক্ষক, ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর দুজন প্রতিনিধি, একজন সনাতন ধর্মাবলম্বী, বৌদ্ধ ধর্মাবলম্বী একজন, একজন খ্রিস্টান ধর্মাবলম্বী, একজন রিকশাচালক, নারী কৃষক একজন, ফেরিচালক একজন, একজন মাঝি, একজন মেট্রোরেল কন্ট্রোলার, টিটিই একজন, ট্রেনচালক একজন, স্টেশন মাস্টার, ওয়েম্যান, বাসচালক একজন, হকার, সবজি বিক্রেতা এবং পাটকল শ্রমিক।

এ ছাড়া আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীসহ পেশাজীবীদের প্রতিনিধিরাও সঙ্গে ছিলেন। এরমধ্যে ছিলেন জেলা আনসার ও ভিডিপির একজন, ফায়ার সার্ভিসের একজন, পুলিশের একজন, স্কাউট থেকে একজন, বিএনসিসির একজন, র‌্যাবের একজন, রেল পুলিশের একজন, বাংলাদেশ সেনা বাহিনীর একজন, বাংলাদেশ নৌবাহিনীর একজন, বাংলাদেশ বিমানবাহিনীর একজন, বিজিবির একজন, কোস্টগার্ড- আরএনবি সদস্যদের প্রতিনিধিরা।

এর আগে প্রধানমন্ত্রী তার বক্তব্যে স্বপ্নের পদ্মা সেতু হয়ে রেল চলাচলের মাহেন্দ্রক্ষণকে ‘স্বপ্ন পূরণের দিন হিসেবে’ অভিহিত করেছেন তিনি।

পদ্মা সেতু হয়ে ঢাকা-যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার রেলপথ।

শেষ হয়েছে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত ৮২ কিলোমিটার রেলপথের কাজ। এ অংশের উদ্বোধনের এক সপ্তাহ পর বাণিজ্যিকভাবে ট্রেন চলাচল শুরু হবে। ইতোমধ্যে পরীক্ষামূলক ট্রেন চালানোর প্রাথমিক পদক্ষেপ সম্পন্ন করেছে রেল কর্তৃপক্ষ।

এর আগে মঙ্গলবার বেলা ১১টায় তিনি মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তের উদ্বোধনী অনুষ্ঠানে পৌঁছান। এর আগের সকাল ১০টা ১০ মিনিটে সড়ক পথে মাওয়ার উদ্দেশ্যে রওনা হন প্রধানমন্ত্রী। পদ্মা সেতুতে রেল চলাচল উদ্বোধন হওয়ায় এ অঞ্চলে যোগাযোগের নবদিগন্ত উন্মোচিত হলো। এ উপলক্ষে বর্ণিল সাজে সাজানো হয় ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ে।


 

সম্পর্কিত খবর