সুস্থ আছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন

সুস্থ আছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন

অনলাইন ডেস্ক

সুস্থ আছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। জানালেন তার মেয়ে নন্দনা দেব সেন। সংবাদসংস্থা পিটিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, নন্দনা জানিয়েছেন, সোশ্যাল মিডিয়ায় প্রখ্যাত অর্থনীতিবিদের মৃত্যু নিয়ে যে খবর ছড়িয়েছে, তা সম্পূর্ণ ভুয়ো। তার বাবা সুস্থ আছেন।

 

নন্দনা সেন আনন্দবাজার অনলাইনকে বলেন বলেন, ‘আমি অনুরোধ করছি, এ সব গুজব ছড়ানো বন্ধ রাখুন। বাবা ভাল আছেন। সুস্থ আছেন। আমি কাল (সোমবার) রাত পর্যন্ত তাঁর সঙ্গেই ছিলাম।

সোমবার রাত পর্যন্ত বাবার সঙ্গেই কাটিয়েছেন বলেও জানান বরেণ্য অর্থনীতিবিদ অমর্ত্য সেনের মেয়ে নন্দনা দেব সেন।

দুর্ভিক্ষ, মানব উন্নয়ন তত্ত্ব, জনকল্যাণ অর্থনীতি ও গণদারিদ্রের অন্তর্নিহিত কার্যকারণ বিষয়ে গবেষণা এবং উদারনৈতিক রাজনীতিতে অবদান রাখার জন্য ১৯৯৮ সালে তিনি অর্থনৈতিক বিজ্ঞানে ব্যাংক অফ সুইডেন পুরস্কার যা অর্থনীতির নোবেল পুরস্কার হিসেবে বিবেচিত সেটি লাভ করেন।  

অমর্ত্য সেন মাত্র ২৩ বছর বয়সে যাদবপুর বিশ্ববিদ্যালয় এর অর্থনীতি বিভাগের প্রতিষ্ঠাতা এবং পূর্ণ অধ্যাপক হিসেবে নিযুক্ত হন। তিনিই প্রথম ভারতীয় শিক্ষাবিদ যিনি একটি অক্সব্রিজ কলেজের প্রধান হন। এছাড়াও তিনি প্রস্তাবিত নালন্দা আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসাবেও কাজ করেছেন। তিনি ইকোনমিস্ট ফর পিস অ্যান্ড সিকিউরিটির একজন ট্রাষ্টি। ২০০৬ সালে টাইম ম্যাগাজিন তাকে অনূর্ধ্ব ষাট বছর বয়সী ভারতীয় বীর হিসেবে চিহ্নিত করে। অমর্ত্য সেনের লেখা গ্রন্থাবলি ৩০টিরও বেশি ভাষায় অনূদিত হয়েছে।
news24bd.tv/A