১৩৭ রানের বিশাল হার বাংলাদেশের 

সংগৃহীত ছবি

১৩৭ রানের বিশাল হার বাংলাদেশের 

অনলাইন ডেস্ক

নিউজিল্যান্ডের কাছে বড় হারের ক্ষত বাংলাদেশকে বড় ব্যবধানে হারিয়ে সারাল ইংল্যান্ড। আজ ধর্মশালায় বাংলাদেশকে রীতিমতো উড়িয়ে দিয়েছে ইংলিশরা। হারিয়েছে ১৩৭ রানের বিশাল ব্যবধানে।   রানের ব্যবধানে বিশ্বকাপে এটি ইংলিশ চতুর্থ বড় জয়।

ধর্মশালার হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে আজ জিততে হলে অকল্পনীয় কিছুই করতে হতো বাংলাদেশকে। সেটা সম্ভব হয়নি। লিটন দাস ও মুশফিকুর রহিমের প্রচেষ্টায় শুধু কমেছে হারের ব্যবধান। ৪৮.২ ওভারে ২২৭ রানে অলআউট হয় বাংলাদেশ।

টসে হেরে আগে ব্যাট করে ইংল্যান্ড স্কোরবোর্ডে ৩৬৪ রান তুলে ফেলায় টাইগাররা ব্যাটিংয়ে নামার আগেই ফলাফল অনেকটা নির্ধারণ হয়ে যায়। কিন্তু সাকিবের দল কতটুক লড়াই করে সেটাই ছিল দেখার। মাত্র ২৬ রানে ৩ হারিয়ে ফেলায় সেই লড়াইটাও শেষ পর্যন্ত আর হয়নি।

অথচ ব্যাটিংয়ে নেমে দলকে উড়ন্ত সূচনা এনে দেন লিটন দাস। ক্রিস ওকসের প্রথম ওভারেই হাঁকান তিন বাউন্ডারি। কিন্তু পরের ওভারে বোলিংয়ে এসেই বাজিমাত দলে ঢোকা রিচ টপলির। ওপেনার তানজিদ হাসানকে (১) জনি বেয়ারস্টোর ক্যাচ বানান তিনি। পরের বলে ফর্মের তুঙ্গে থাকা নাজমুল হোসেন শান্তকেও (০) খালি হাতে ফেরান তিনি। এক ওভারে ২ উইকেট হারানোর পর চারে নামেন সাকিব আল হাসান। প্রত্যাশা পূরণে ব্যর্থ তিনিও। বিপদ আরও বাড়িয়ে সেই টপলির বলেই ১ রানে বোল্ড হন বাংলাদেশ অধিনায়ক।

মেহেদী হাসান মিরাজ আজও ভিন্ন পজিশনে ব্যাটিং করেছেন। বাউন্ডারি মেরে রানের খাতা খুলে ভালো কিছুর ইঙ্গিত দিলেও ক্রিস ওকসের বলে সোজা ব্যাটে খেলতে গিয়ে তিনি ক্যাচ দেন উইকেটের পেছনে থাকা জস বাটলারকে। ৮ রান করে ফেরেন তিনি।

ব্যাটিংয়ে আজ বাংলাদেশের প্রাপ্তি লিটন-মুশফিকের রানে ফেরা। অফ-ফর্মে ভোগা লিটন খেলছিলেন দুর্দান্ত, এগোচ্ছিলেন সেঞ্চুরির পথে। তবে ৩৮ বলে ফিফটি করা এই ওপেনার ৬৬ বলে ৭৬ রান করে সাজঘরে ফিরে যান। ওকসের দ্বিতীয় শিকার লিটনও ফেরেন বাটলারকে ক্যাচ দিয়ে।

হার নিশ্চিত জেনেও বগুড়ার দুই ছেলে মুশফিকুর রহিম ও তাওহীদ হৃদয় লড়েছেন কিছুক্ষণ। তবে স্থায়িত্ব দীর্ঘ হয়নি। ৫১ রান করে মুশফিক ফেরেন, তাওহীদের ব্যাট থেকে আসে ৩৯ রান। রিচ টপলির চতুর্থ শিকার হয়ে ফেরেন মুশফিক। লায়াম লিভিংস্টোন ফেরান হৃদয়কে (৩৯)। এরপর শেখ মাহেদীর ১৪, তাসকিন আহমেদের ১৫ এবং শরীফুল ইসলামের ১২ রানে শেষ পর্যন্ত ২২৭ রানে থামে বাংলাদেশের রানের চাকা।

শেখ মেহেদী আদিল রশিদের গুগলিতে পরাস্ত হয়ে বোল্ড হন। তাসকিন-শরীফুল পরিণতিও একই। শরীফুলকে বোল্ড করেন মার্ক উড। এরপর তাসকিনকে বোল্ড করে ম্যাচের ইতি টানেন স্যাম কারান।

news24bd.tv/SHS