কৃষি বিপণন অধিদপ্তরে বড় নিয়োগ 

প্রতীকী ছবি

কৃষি বিপণন অধিদপ্তরে বড় নিয়োগ 

অনলাইন ডেস্ক

সম্প্রতি কৃষি মন্ত্রণালয়ের অধীন কৃষি বিপণন অধিদপ্তর, খামারবাড়ি, ঢাকা রাজস্ব খাতভুক্ত একাধিক পদে জনবল নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এ অধিদপ্তরে সাত ক্যাটাগরির পদে ১৫৩ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে।

১. পদের নাম: সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর

পদসংখ্যা: ৩ (১টি স্থায়ী ও ২টি অস্থায়ী)
যোগ্যতা: এইচএসসি বা সমমান পাস।

সাঁটলিপিতে ইংরেজি ও বাংলায় সর্বনিম্ন গতি প্রতি মিনিটে যথাক্রমে ৮০ ও ৫০ শব্দ; কম্পিউটার টাইপিংয়ে ইংরেজি ও বাংলায় সর্বনিম্ন গতি প্রতি মিনিটে যথাক্রমে ৩০ ও ২৫ শব্দ থাকতে হবে।
বয়স: ১৮ থেকে ৩০ বছর
বেতন স্কেল: ১১,০০০–২৬,৫৯০ টাকা (গ্রেড–১৩)

২. পদের নাম: কম্পিউটার অপারেটর

পদসংখ্যা: ১ (স্থায়ী)
যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক বা সমমানের ডিগ্রি থাকতে হবে। কম্পিউটার অ্যাপটিটিউড টেস্টে উত্তীর্ণ হতে হবে।
বয়স: ১৮ থেকে ৩০ বছর
বেতন স্কেল: ১১,০০০-২৬,৫৯০ টাকা (গ্রেড-১৩)

৩. পদের নাম: হিসাবরক্ষক

পদসংখ্যা: ১ (স্থায়ী)
যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্যে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক বা সমমানের ডিগ্রিসহ কম্পিউটার চালনায় দক্ষতা থাকতে হবে।


বয়স: ১৮ থেকে ৩০ বছর
বেতন স্কেল: ১০,২৩০-২৪,৬৮০ টাকা (গ্রেড-১৪)

৪. পদের নাম: অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক

পদসংখ্যা: ৭০ (অস্থায়ী)
যোগ্যতা: এইচএসসি বা সমমান পাস। কম্পিউটার টাইপিংয়ে ইংরেজি ও বাংলায় সর্বনিম্ন গতি প্রতি মিনিটে যথাক্রমে ২০ ও ২০ শব্দ থাকতে হবে।
বয়স: ১৮ থেকে ৩০ বছর
বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)

৫. পদের নাম: গাড়িচালক (ভারী)

পদসংখ্যা: ১ (স্থায়ী)
যোগ্যতা: জুনিয়র স্কুল সার্টিফিকেট বা অষ্টম শ্রেণি বা সমমান পাস। বৈধ ড্রাইভিং লাইসেন্সসহ ভারী যানবাহন চালনায় পারদর্শী হতে হবে।
বয়স: ১৮ থেকে ৩০ বছর
বেতন স্কেল: ৯,৭০০-২৩,৪৯০ টাকা (গ্রেড-১৫)

৬. পদের নাম: গাড়িচালক (হালকা)

পদসংখ্যা: ২ (স্থায়ী)
যোগ্যতা: জুনিয়র স্কুল সার্টিফিকেট বা অষ্টম শ্রেণি বা সমমান পাস। বৈধ ড্রাইভিং লাইসেন্সসহ হালকা যানবাহন চালনায় পারদর্শী হতে হবে।
বয়স: ১৮ থেকে ৩০ বছর
বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)

৭. পদের নাম: অফিস সহায়ক

পদসংখ্যা: ৭৫ (৩৫টি স্থায়ী ও ৪০টি অস্থায়ী)
যোগ্যতা: এসএসসি বা সমমান পাস।
বয়স: ১৮ থেকে ৩০ বছর
বেতন স্কেল: ৮,২৫০-২০,০১০ টাকা (গ্রেড-২০)

যেসব জেলার প্রার্থীদের আবেদনের প্রয়োজন নেই: ১ থেকে ৬ নম্বর পদের ক্ষেত্রে ফরিদপুর, খাগড়াছড়ি, নাটোর, গাইবান্ধা, পঞ্চগড়, মাগুরা, নড়াইল, কুষ্টিয়া, বরিশাল, ঝালকাঠি, বরগুনা, পটুয়াখালী ছাড়া সব জেলার প্রার্থী আবেদন করতে পারবেন।

৭ নম্বর পদের ক্ষেত্রে মানিকগঞ্জ, গোপালগঞ্জ, রাজবাড়ি, খাগড়াছড়ি, রাঙামাটি, রাজশাহী, পাবনা, নাটোর, লালমনিরহাট, পঞ্চগড়, খুলনা, ঝিনাইদহ, মাগুরা, কুষ্টিয়া, মেহেরপুর, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা জেলা ছাড়া সব জেলার প্রার্থী আবেদন করতে পারবেন।

তবে এতিম ও শারীরিক প্রতিবন্ধী কোটায় সব জেলার প্রার্থী আবেদন করতে পারবেন।

বয়সসীমা
২০২৩ সালের ১ অক্টোবর প্রার্থীর বয়সসীমা উল্লিখিত সীমার মধ্যে থাকতে হবে। তবে বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধাদের সন্তান এবং শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ১৮ থেকে ৩২ বছর।

আবেদন যেভাবে

আগ্রহী প্রার্থীদের নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য জেনে আবেদন করতে হবে।

আবেদন ফি

অনলাইনে ফরম পূরণের অনধিক ৭২ ঘণ্টার মধ্যে পরীক্ষার ফি বাবদ ১ থেকে ৬ নম্বর পদের জন্য ২০০ টাকা এবং টেলিটকের সার্ভিস চার্জ ২৩ টাকাসহ মোট ২২৩ টাকা এবং ৭ নম্বর পদের জন্য ১০০ টাকা ও টেলিটকের সার্ভিস চার্জ ১২ টাকাসহ মোট ১১২ টাকা টেলিটক প্রিপেইড মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে জমা দিতে হবে।

আবেদনের সময়সীমা: ২৫ অক্টোবর থেকে ১১ নভেম্বর ২০২৩, বিকেল পাঁচটা পর্যন্ত।

news24bd.tv/TR