রাশিয়ার অবস্থানকে স্বাগত জানালো হামাস

সংগৃহীত ছবি

রাশিয়ার অবস্থানকে স্বাগত জানালো হামাস

অনলাইন ডেস্ক

হামাস-ইসরায়েল সংঘাতের শুরু থেকে হামাসকে সমর্থন দিয়ে যাচ্ছে রাশিয়া। শুক্রবার জাতিসংঘে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত এই যুদ্ধের জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করে অবিলম্বে যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছেন। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার ওপর গুরুত্বারোপ করেছেন। রাশিয়ার এসব উদ্যোগকে স্বাগত  জানিয়েছে হামাস।

খবর সিএনএন।

শনিবার (১৪ অক্টোবর) সকালে এক বিবৃতিতে হামাস বলেছে, ‘আমাদের লোকজনের ওপর জায়নবাদী আগ্রাসন, গাজায় দখলদারিত্ব, ত্রাণ সরবরাহ বন্ধ এবং বেসামরিক লোকজনের ওপর চলমান হামলার বিরুদ্ধে দাঁড়িয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যে অবস্থান নিয়েছেন, (আমরা) তাকে অভিবাদন জানাই। ’

গত বুধবার রুশ প্রেসিডেন্ট পুতিন বেসামরিক লোকজন ‘হতাহতের সংখ্যা কমিয়ে শূন্যতে নামিয়ে আনতে’ উভয় পক্ষের প্রতি আহ্বান জানান। পরে গতকাল শুক্রবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ও একইভাবে শান্তি ফিরিয়ে আহ্বান জানান।

এছাড়া শুক্রবার জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার দূতের পক্ষ থেকেও যুদ্ধবিরতির আহ্বান জানানো হয়।  

জাতিসংঘে রুশ রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, ‘আমরা স্পষ্ট করে বলতে চাই, নিরাপত্তা পরিষদকে অবশ্যই ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে রক্তপাত বন্ধ এবং শান্তি আলোচনা পুনরায় শুরু করতে হবে। ’ তিনি বলেন, খসড়া প্রস্তাবটির বিষয়ে নিরাপত্তা পরিষদের কয়েকটি সদস্যদেশ ইতিবাচব মনোভাব দেখিয়েছে।

৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালানো হয়। হামাসের হামলায় ইসরায়েলে নিহত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৩০০। প্রায় দেড়শ ইসরায়েলিকে আটক করেছে হামাস।

জবাবে ওই দিনই পাল্টা হামলা শুরু করে ইসরায়েল। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৯০০। এর মধ্যে ৬০০-এর বেশি শিশু। আহত হয়েছে ৬ হাজার ৩৮৮ জন। জাতিসংঘের তথ্যানুযায়ী, ইসরায়েলি হামলায় গাজায় নতুন করে বাস্তুচ্যুত হয়েছে ৩ লাখ ৩৮ হাজার ফিলিস্তিনি।

news24bd.tv/আইএএম