খুলনা-মোংলা রেললাইনে ট্রায়াল রান ৩১ অক্টোবর

খুলনা-মোংলা রেললাইনে ট্রায়াল রান ৩১ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক, খুলনা

বন্দরকেন্দ্রিক বাণিজ্যিক সম্ভাবনাকে কাজে লাগাতে খুলনা-মোংলা রেললাইন চালু হচ্ছে ৯ নভেম্বর। ওই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে রেললাইনের উদ্বোধন ঘোষনা করবেন।

এর আগে খুলনার ফুলতলা থেকে বাগেরহাট মোংলা বন্দর পর্যন্ত রেললাইনেপরীক্ষামূলক (ট্রায়াল রান) রেল চালানো হবে ৩১ অক্টোবর। প্রথমবারের মতো খুলনা থেকে পূর্নাঙ্গ একটি রেল যাবে দক্ষিণের এই সমুদ্র বন্দরে।

এদিকে খুলনা-মোংলা রেললাইনের নির্মাণ কাজ দেখতে রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন শনিবার (১৪ অক্টোবর) খুলনার ফুলতলা রেলওয়ে স্টেশন থেকে প্রকল্প এলাইনমেন্ট (সেতু নম্বর-১০) পর্যন্ত ও খুলনা মোহাম্মদনগর থেকে বাগেরহাটের মোংলা রেলওয়ে স্টেশন পর্যন্ত মোটর ট্রলিযোগে পরিদর্শন করেন।

তিনি বলেন, করোনার কারণে প্রকল্প বাস্তবায়নে কিছুটা দেরি হয়েছে। রূপসা সেতু নির্মাণেও বড় ধরনের চ্যালেঞ্জ ছিল। তবে আগামী এক সপ্তাহের মধ্যেই রেললাইনের সকল কাজ সম্পন্ন হবে।

রেলমন্ত্রী বলেন, এই প্রকল্পের মধ্যে দিয়ে মোংলা বন্দরের সাথে রেলযোগাযোগ চালু হবে। ফলে বন্দর সুবিধাকে কাজে লাগিয়ে বাংলাদেশসহ ভারত, ভুটান নেপাল ও অন্যান্য প্রতিবেশি দেশ অর্থনৈতিকভাবে উপকৃত হবে।

৪ হাজার ২৬০ কোটি টাকা ব্যয়ে প্রকল্পের কাজ শুরু হয়েছিল ২০১৬ সালের সেপ্টেম্বরে। ৬৪.৭৫ কিলোমিটার রেলপথে রূপসা নদীর ওপর ৫ দশমিক ১৩ কিলোমিটার দীর্ঘ রেল সেতু নির্মাণ হয়েছে।