সিরাজগঞ্জে এক কিমি রাস্তার জন্য লক্ষাধিক মানুষের দুর্ভোগ

সিরাজগঞ্জে এক কিমি রাস্তার জন্য লক্ষাধিক মানুষের দুর্ভোগ

আব্দুস সামাদ সায়েম, সিরাজগঞ্জ

কোথাও সড়কের ইট উঠে বড়বড় গর্তের সৃষ্টি হয়েছে। কোথাও ভারী যানবাহনের চাপে ইট ডেবে রাস্তা উঁচু-নীচু হয়ে গেছে। সামান্য বৃষ্টি হলেই খানাখন্দ পানিতে ভরপুর হয়ে যাচ্ছে। রাস্তা দুপাশসহ পুরো রাস্তা কর্দমাক্ত হয়ে পড়ছে।

এমন দৃশ্য সিরাজগঞ্জ জেলা সদরের সাথে রায়গঞ্জ উপজেলার যোগাযোগের একমাত্র রাস্তা রায়গঞ্জ-সিরাজগঞ্জ আঞ্চলিক সড়কের পাঙ্গাসী বাজারের এক কিলোমিটার অংশ। ২১ কিলোমিটার দীর্ঘ রাস্তার অনেকাংশ ক্ষতিগ্রস্ত থাকলেও বাজারের এই ১ কিলোমিটার অংশ রাস্তার করুন দশার জন্য প্রতিদিন লক্ষলক্ষ মানুষ ও যানবাহন চালককে দুর্ভোগ পোহাতে হচ্ছে।

ইউপি সদস্য জানান, ৩-৪ বছর যাবত রাস্তাটির করুন দশা। সিরাজগঞ্জ থেকে রায়গঞ্জের চলাচলের একমাত্র রাস্তা।

রাস্তাটি দিয়ে জেলা সদরের সকল প্রকার যানবাহনসহ রাতের বেলায় উত্তরবঙ্গগামী শতশত বাস চলাচল করে। রাস্তা দিয়ে গুরুতর রোগী বা গর্ভবতী কোনো নারীকে সিএনজি ও ভ্যানে নিয়ে যাওয়া যায় না। ঝাকুনির কারণে রোগীর অবস্থা করুণ হয়ে যায়।
প্রতিদিন কয়েক হাজার সিএনজি, বাস, ট্রাক, ভ্যান দুর্ভোগ নিয়ে চলাচল করছে। কিন্তু কর্তৃপক্ষ রাস্তাটি মেরামতে কোনো উদ্যোগ নিচ্ছে না।

সিএনজি চালক আহসান ও আশরাফ আলী জানান, এক কিলোমিটার রাস্তা উঁচু-নীচু আর খানাখন্দের কারণে তীব্র ঝাঁকুনি খেতে হয়। বৃষ্টির পানিতে গর্ত ভরে গেলে বোঝা না ফলে গাড়ি চাকা গর্তে পড়ে গিয়ে গাড়ি উল্টে যাত্রীরা আহত হচ্ছে। গাড়ির যন্ত্রাংশ ভেঙ্গে যাচ্ছে।

ভ্যানচালক মাহমুদ আলী জানান, খানাখন্দের কারণে দুর্ভোচ চরমে উঠেছে। বিশেষ করে কখনো বৃষ্টি হলে রাস্তা সমান লেভেল দেখা যায়। গাড়ি চাকা গর্তে পড়লে গাি[ কাত হয়ে পড়ে যায়। যাত্রীদের হাত-পা ভেঙ্গে যায়, ছিলে যায়। গাড়ির যন্ত্রাশ ভেঙে চুরমার হয়ে যায়। দুর্ঘটনা আতঙ্ক নিয়ে এই বাজারে গাড়ি চালাতে হয়।

পথচারী ইকবাল হোসেন জানান, সরু রাস্তায় ভারী যানবাহন চলাচল করায় রাস্তায় অনেক স্থানে ডেবে গেছে। বৃষ্টির সময় পানির ছিটায় পথচারী, স্কুল-কলেজগামী ছাত্রী-ছাত্রীদের পোশাক, বই খাতা নষ্ট হয়ে যায়। রাস্তার দুপাশে কাঁদাপানি জমে যাওয়ায় চলাচল করা কষ্ট সাধ্য হয়ে পড়েছে। রাস্তার ধারের দোকানে কাদা পানি ছিটে দোকানের মালামালও নষ্ট হয়ে যা।
দীর্ঘদিন যাবত এমন দুর্ভোগ মাথায় নিয়েই প্রতিদিন লক্ষাধিক মানুষ রাস্তাটি দিয়ে চলাচল করলেও কর্তৃপক্ষ সংস্কারের উদ্যোগ নিচ্ছে না। এ অবস্থায় লাখ লাখ সাধারণ মানুষের চলাচলের সুবিধার্থে দ্রুত রাস্তাটি মেরামতের দাবি জানিয়েছেন বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

সিরাজগঞ্জ সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী আবুল কালাম আজাদ জানান, সিরাজগঞ্জ-রায়গঞ্জ ২১ কিলোমিটার রাস্তাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। জেলা সদরের সাথে যোগাযোগের একমাত্র রাস্তা। রাস্তাটির প্রায় ১২ কিলোমিটার সংস্কার এবং পাঙ্গাসী বাজারের এক কিলোমিটার অংশ রড ও সিমেন্ট দিয়ে ঢালাই করার জন্য প্রকল্প গ্রহণ করা হয়েছে। আশা করছি আগামী দুই-তিন মাসের মধ্যেই কাজ শুরু করা হবে। কাজ সমাপ্ত হলে আর কোনো দুর্ভোগ থাকবে না।
 

এই রকম আরও টপিক