কানাডায় গাঁজা বৈধ করার পর যে প্রভাব পড়েছে

সংগৃহীত ছবি

কানাডায় গাঁজা বৈধ করার পর যে প্রভাব পড়েছে

অনলাইন ডেস্ক

কানাডায় নানাবিধ কারণে গত পাঁচ বছর আগে গাঁজা বৈধ করে দেশটির সরকার। এর উদ্দেশ্য ছিলো মাদক সংক্রান্ত জনস্বাস্থ্যর উন্নতি এবং মাদক সংক্রান্ত অপরাধের শাস্তি কমানো।

ডয়চে ভেলে জানিয়েছে, কানাডায় ২০১৮ সালের অক্টোবরে গাঁজার বিনোদনমূলক ব্যবহার বৈধ করে সরকার। তবে সেই ব্যবহারের পেছনের উদ্দেশ্য সফল হয়েছে কিনা তা নিয়ে সম্প্রতি একটি গবেষণা প্রকাশ করেছে ক্যানাডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নাল।

জার্নালে উল্লেখ করা হয়, গাঁজা ব্যবহার সংক্রান্ত অপরাধের সংখ্যা উল্লেখযোগ্যহারে কমেছে। ফলে গাঁজা সেবনের কারণে তরুণ ও প্রাপ্তবয়স্কদের যে নিচু করা হতো, তা কমেছে বলে গবেষকেরা দাবি করেছেন।

অন্যদিকে গাঁজার ব্যবহার, গাঁজা সেবনের কারণে জরুরি সেবা নেয়ার পরিমাণ, হাসপাতালে ভর্তি হওয়া এবং গাঁজা সেবন করে গাড়ি চালানোর পরিমাণ কিছুটা বেড়েছে।

কানাডার একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি প্রকাশ্যে সর্বোচ্চ ৩০ গ্রাম (১.০৬ আউন্স) গাঁজা সেবন করতে পারেন।

তবে রাজ্যভেদে ১৮ থেকে ২১ বছরের তরুণরা প্রকাশ্যে গাঁজা সেবন করতে পারেন না। বৈধতা পাওয়ার পর দেশটির দোকান বা অনলাইনে গাঁজা বিক্রি সম্ভব হচ্ছে। দেয়া হয়েছে সীমিত পরিমাণে গাঁজার চাষের অনুমোদন।

জাতীয় এক জরিপের বরাতে প্রতিবেদনে বলা হয়, গাঁজা বৈধ করার পর এর ব্যবহার ২০১৭ সালে ২২ শতাংশ থেকে বেড়ে ২০২২ সালে ২৭ শতাংশ হয়েছে। তবে দৈনিক গাঁজা সেবনের হার একই আছে, ২৫ শতাংশ।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক