রোহিঙ্গা ক্যাম্পে মিয়ানমারের প্রতিনিধি দল
রোহিঙ্গা ক্যাম্পে মিয়ানমারের প্রতিনিধি দল

মিয়ানমারের ১৬ সদস্যের প্রতিনিধি দল

রোহিঙ্গা ক্যাম্পে মিয়ানমারের প্রতিনিধি দল

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছেছে মিয়ানমারের ১৬ সদস্যের প্রতিনিধি দল। আজ বুধবার সকাল ১১ টার দিকে মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থোয়েরের নেতৃত্বে প্রতিনিধি দলটি কুতুপালং ক্যাম্পে যায়।

এসময় প্রতিনিধি দলের সদস্যরা রোহিঙ্গা ক্যাম্পের বিভিন্ন ব্লক পরিদর্শন করেন এবং নির্যাতিত কিছু রোহিঙ্গার সঙ্গে কথা বলেন। দুপুর ১টার দিকে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের ডি-৫ ব্লকে সাংবাদিকদের ব্রিফিং করার কথা রয়েছে মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থোয়েরের।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার মো. ইকবাল হোসেন বলেন, ‘প্রত্যাবাসনের জন্য গঠিত জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের তৃতীয় বৈঠকে যোগ দিতে মিয়ানমারের প্রতিনিধি দলটি মঙ্গলবার (৩০ অক্টোবর) বাংলাদেশে এসেছে। আজ বুধবার সকালে কক্সবাজার বিমানবন্দর হয়ে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের জন্য কুতুপালং পৌঁছায় প্রতিনিধি দলটি। এসময় ক্যাম্পে অবস্থানরত কিছু সংখ্যক রোহিঙ্গার সঙ্গে কথা বলেন তাঁরা। এ কারণে রোহিঙ্গা ক্যাম্পসহ বিভিন্ন এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ’

অতীতের যে কোনো সময়ের চেয়ে রোহিঙ্গা ইস্যুতে এখন অনেক বেশি চাপে আছে মিয়ানমার। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ৯টি সদস্য রাষ্ট্র আন্তর্জাতিক অপরাধ আদালতে মিয়ানমারের বিচার দাবি করেছে।

উখিয়া থানার ওসি মো. আবুল খায়ের জানান, মিয়ানমার প্রতিনিধি দলের সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক, কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেন, উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী রয়েছেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর