আফগানিস্তানে ফের শক্তিশালী ভূমিকম্প

সংগৃহীত ছবি

আফগানিস্তানে ফের শক্তিশালী ভূমিকম্প

অনলাইন ডেস্ক

তৃতীয়বারের মতো শক্তিশালী ভূমিকম্প আঘাত হানলো আফগানিস্তান। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা বলেছে, রোববার পশ্চিম আফগানিস্তানে আঘাত হানা ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৫।

এদিকে ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) জানিয়েছে, রোববার পশ্চিম আফগানিস্তানে আঘাত হানা ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৫। ভূমিকম্পের গভীরতা ছিল ১০ কিলোমিটার।

এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে রয়টার্স।

গত সপ্তাহে উত্তর-পশ্চিম আফগানিস্তানের ভূমিকম্পে এরই মধ্যে নিহত ও আহত মানুষের সংখ্যা চার হাজার ছাড়িয়েছে। সম্প্রতি দেশটির এক দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা এ তথ্য দিয়েছেন।

কাবুলে এক সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র মোল্লা জনান সাইক বলেন, জিন্দা জান ও ঘোরিয়ান জেলার ২০টি গ্রামের প্রায় দুই হাজার ঘর-বাড়ি ভূমিকম্পে ধ্বংস হয়ে গেছে।

সায়েক জানিয়েছেন যে, ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া লোকদের বের করার জন্য উদ্ধারকারীরা ঝাঁপিয়ে পড়েছে বলে আফগান দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় মৃত ও আহতদের সঠিক পরিসংখ্যান সংগ্রহ করতে হিমশিম খাচ্ছে।

ভূমিকম্পের ফলে সৃষ্ট ক্ষয়ক্ষতি মোকাবেলায় কাবুলকে সাহায্য করার জন্য তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান। গত ৭ অক্টোবর শনিবার ও ১১ অক্টোবর বুধবার আফগানিস্তানের বিস্তৃত অঞ্চলজুড়ে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে।

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক