ইউরোর মূল পর্বে ফ্রান্স ও পর্তুগাল

ইউরোর মূল পর্বে ফ্রান্স ও পর্তুগাল

অনলাইন ডেস্ক

ক্লাব ফুটবলে গোল নিয়ে দুর্ভাবনায় ছিলেন কিলিয়ান এমবাপ্পে। বিস্তর সমালোচনাও শুনতে হয়েছে তাঁকে। কিন্তু জাতীয় দলের হয়ে খেলতে নেমেই ভিন্ন রূপে দেখা গেল এই ফরোয়ার্ডকে। ইউরো বাছাইয়ে এমবাপ্পের জোড়া গোলেই নেদারল্যান্ডসকে ২-১ ব্যবধানে হারিয়েছে ফ্রান্স।

‘বি’ গ্রুপে ছয় ম্যাচের সব জিতে ২০২৪ ইউরোর মূল পর্বে খেলা নিশ্চিত করেছে ফরাসিরা। জোড়া গোল করেছেন ক্রিস্তিয়ানো রোনালদোও। তাতে স্লোভাকিয়ার বিপক্ষে পর্তুগাল জিতেছে ৩-২ ব্যবধানে। ২০১৬ ইউরো চ্যাম্পিয়নরাও জায়গা করে নিয়েছে মূল আসরে।

আমস্টারডামের ইয়োহান ক্রুইফ অ্যারেনায় ডাচদের জন্য ম্যাচটি ছিল খুব গুরুত্বপূর্ণ। কিন্তু ইতিবাচক ফলের আশায় খেলতে নামা স্বাগতিকরা পেয়েছে হারের তেতো স্বাদ। পাঁচ ম্যাচে দুই হারে সরাসরি মূল পর্বে ডাচদের খেলা নিয়ে জেগেছে শঙ্কা। এতে বাকি তিন ম্যাচই ডাচদের জন্য হয়ে দাঁড়িয়েছে বাঁচা-মরার লড়াই।

পরশু রাতে ম্যাচ সাত মিনিট না গড়াতেই ফ্রান্সকে এগিয়ে নেন এমবাপ্পে। মধ্য বিরতি থেকে ফিরে আবারও গোল করে ফ্রান্সের হয়ে ব্যবধান বাড়ান তিনি। এই গোলের মধ্য দিয়ে মিচেল প্লাতিনিকে (৪১) টপকে ফ্রান্সের ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ গোলদাতার আসনে বসেন এমবাপ্পে (৪২)। তাঁর সামনে এখন আছেন আন্তোয়ান গ্রিয়েজমান (৪৪), থিয়েরি অঁরি (৫১) এবং অলিভিয়ের জিরু (৫৪)। ৮৩ মিনিটে কিলেন্ডশি হার্টমানের গোল ডাচদের শুধু ব্যবধানই কমিয়েছে।

পিএসজির হয়ে ছন্দে না থাকলেও এমবাপ্পের ওপর আস্থা রেখেছিলেন দিদিয়ের দেশম, ‘ওকে নিয়ে আমি উদ্বিগ্ন ছিলাম না। সে আজ (গতরাতে) দেখিয়েছে ওকে নিয়ে চিন্তা করার কিছু নেই। যখন সে ফর্মে থাকে তখন ফ্রান্সের জেতার সম্ভাবনা বেড়ে যায়।

জাতীয় দলেও ছন্দে আছেন ক্রিস্তিয়ানো রোনালদো। স্লোভাকিয়ার বিপক্ষে জোড়া গোল করেছেন তিনি। নিয়মিত গোল করতে পারায় খুশি রোনালদো, ‘প্রতিটি মুহূর্ত আমি উপভোগ করছি। গুরুত্বপূর্ণ হচ্ছে, ভালো অনুভব করছি। ক্লাব ও জাতীয় দল নিয়ে আমি খুশি। ’ ‘জে’ গ্রুপে সাত ম্যাচের সব কটি জিতল পর্তুগাল। পোর্তোয় স্বাগতিকদের জিততে কিছুটা বেগ পেতে হয়েছে। ম্যাচের ১৮ মিনিটে গনসালো রামোসের গোলে এগিয়ে যায় পর্তুগাল। ২৯ মিনিটে পেনাল্টি থেকে ব্যবধান বাড়ান রোনালদো। ৬৯ মিনিটে ডেভিড হ্যাঙ্কোর গোলে আশা বাঁচিয়ে রাখে স্লোভাকিয়া। তবে তিন মিনিট পরই রোনালদো আবার গোল করলে জয়ের পথে এগোয় পর্তুগাল। শেষ দিকে স্লোভাকিয়ার হয়ে ব্যবধান কমিয়েছেন স্তানিস্লাভ লোবোতকা। ওদিকে ‘এফ’ গ্রুপের ম্যাচে অস্ট্রিয়াকে ৩-২ গোলে হারিয়ে তৃতীয় দল হিসেবে চূড়ান্ত পর্বে খেলা নিশ্চিত করেছে বেলজিয়াম। জোড়া গোল করেছেন লুকেবাকিয়ো।

news24bd.tv/TR    

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়