বিশ্বকাপে ফের মুখোমুখি হতে পারে ভারত-পাকিস্তান!

সংগৃহীত ছবি

বিশ্বকাপে ফের মুখোমুখি হতে পারে ভারত-পাকিস্তান!

অনলাইন ডেস্ক

ক্রিকেটের সবচেয়ে রোমাঞ্চকর লড়াইয়ের একটি ভারত এবং পাকিস্তান। দুই দলের ক্রিকেটযুদ্ধ একসময় নিয়মিত হলেও এখন তা নেমে এসেছে শুধুই বহুজাতিক টুর্নামেন্টে। রাজনৈতিক জটিলতার কারণে ২০১২ সালের পর থেকে দেশ দুটির মধ্যে বন্ধ আছে দ্বিপাক্ষিক সিরিজ। তবুও বছরখানেকের বিরতিতে মাঝেসাঝে দেখা হয় দুই দলের।

আর তা নিয়েই উন্মত্ত থাকে ক্রিকেট দুনিয়া। সর্বশেষ গতকাল (শনিবার) বিশ্বকাপের ম্যাচে মুখোমুখি হয়েছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল। যেখানে ভারতের কাছে পাত্তাই পায়নি পাকিস্তান।  

আহমেদাবাদে গতকাল ভুলে যাওয়ার মতোই একটা দিন ছিল পাকিস্তানের জন্য।

পরিসংখ্যান বলছিল, বিশ্বকাপে ভারতের বিপক্ষে কখনো জিততে পারেনি পাকিস্তান। তবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশের হাই-ভোল্টেজ ম্যাচটি ঘিরে বিশ্বকাপ শুরুর আগে থেকেই তুমুল উত্তাপ ছড়িয়েছিল। কিন্তু সেই তুলনায় শীতল ম্যাচই উপহার দিয়েছে পাকিস্তান। প্রথম ইনিংসে টস হেরে ব্যাট করতে নেমে শেষ ৮ উইকেট তারা হারায় মাত্র ৩৬ রানের ব্যবধানে। ফলে ভারতের সামনে বাবরদের মাত্র ১৯২ রানের টার্গেট দাঁড়ায়। একপেশে ম্যাচটি ভারত জিতে নিয়েছে ৭ উইকেটের বিশাল ব্যবধানে।

আহমেদাবাদে প্রতিপক্ষের প্রায় ১ লাখ ৩০ হাজার দর্শকের সামনে লড়াইটাই করতে পারেনি বাবর-শাহিনরা। শুরুতে ব্যাটাররা নাস্তানাবুদ হয়েছেন জসপ্রীত বুমরাহ ও কুলদীপ যাদবদের কাছে। পরে এক রোহিতের ব্যাটের সামনে পাত্তা পাননি শাহিন আফ্রিদি-হারিস রউফরা।  

ভারত-পাকিস্তান মাঠের দ্বৈরথের চেয়ে বেশি লড়াই চলে বাইশগজের বাইরে। সাবেক ক্রিকেটার থেকে শুরু করে সমর্থকরাও দুই ভাগে ভাগ হয়ে যান। গতকালকের দিনটা ভারতের সমর্থকদের জন্য আনন্দের হলেও বিপরীত চিত্র ছিল পাকিস্তানিদের। এবারের বিশ্বকাপে কী ফের দেখা যাবে দুই দলের ব্লকব্লাস্টার ম্যাচ- এই প্রশ্ন এখন ভারত ও পাক দুই দেশের ক্রিকেটপ্রেমীদের মধ্যেই। সম্ভাবনা একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না।  

এবারের বিশ্বকাপে রাউন্ড রবিন লিগপর্বে সব দলই একে অপরের বিরুদ্ধে খেলছে। আর সেখান থেকে সেরা চারটি দল পরের রাউন্ডে পৌঁছে যাবে। সেখানে গ্রুপের এক নম্বরে থেকে যে দল যাবে সে খেলবে চার নম্বর হয়ে সেমিফাইনালে ওঠা দলের বিরুদ্বে। এই দুই স্থানে থেকে যদি ভারত ও পাকিস্তান সেমিফাইনালে ওঠে তাহলে মুম্বাইয়ের ওয়াংখেড়েতে প্রথম সেমিফাইনালে ১৫ নভেম্বর একে অপরের মুখোমুখি হবে৷

আবার যদি ভারত ও পাকিস্তান এই দুটি দল দুই এবং তৃতীয় স্থানে থাকা অবস্থায় সেমিফাইনালের টিকিট পায় তাহলে ফের একবার দুই দলের মধ্যে সেমিফাইনাল হতে পারে৷ সেক্ষেত্রে ইডেন গার্ডেন্সে ১৬ নভেম্বর মুখোমুখি হতে পারে ভারত ও পাকিস্তান৷ 

এ ছাড়া আরও একটি সম্ভাবনা রয়েছে ভারত বনাম পাকিস্তান ম্যাচ হওয়ার। সেই ম্যাচ হলে ম্যাচের ভেন্যু হবে পাকিস্তানের বধ্যভূমি আহমেদাবাদই৷ সেক্ষেত্রে ভারত ও পাকিস্তান দুটি আলাদা সেমিফাইনাল খেলবে এবং নিজের নিজের ম্যাচ জিতে ফাইনালের টিকিট পাবে। ফলে ১৯ নভেম্বর হবে বিশ্বকাপের মেগা ফাইনালে তারা মুখোমুখি হবে৷ এরকম হলে বিশ্বকাপের ইতিহাসে প্রথমবার ফাইনালে মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান।

news24bd.tv/A