ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে সৌদি যুবরাজের সঙ্গে ব্লিঙ্কেনের বৈঠক

ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে সৌদি যুবরাজের সঙ্গে ব্লিঙ্কেনের বৈঠক

অনলাইন ডেস্ক

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক ‘ফলপ্রসূ’ হয়েছে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। রোববার (১৫ অক্টোবর) রিয়াদে অনুষ্ঠিত বৈঠক শেষে এ কথা বলেন তিনি।

সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, রোববার সৌদি আরবের রিয়াদে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। ইসরাইল ও ফিলিস্তিনের চলমান সংঘাতকে কেন্দ্র করে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক প্রায় ১ ঘণ্টা স্থায়ী হয় বলে জানিয়েছেন এক মার্কিন কর্মকর্তা। বৈঠক শেষে ব্লিঙ্কেন জানান, তাদের বৈঠক বেশ ফলপ্রসূ হয়েছে।

এদিকে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, ব্লিঙ্কেন গাজায় চালানো ইসরাইলের সামরিক অভিযানকে সমর্থন করেছেন। তবে এই সংঘাতে বেসামরিক হতাহতের ঘটনা এড়ানোর অনুরোধ জানান তিনি।

হামাস ও ফিলিস্তিনের মধ্যে চলমান সংঘাত যেন বৃহৎ আকারে রুপ না নেয় সেজন্য মধ্যপ্রাচ্যে আঞ্চলিক মিত্রদের সঙ্গে কাজ করছেন ব্লিঙ্কেন।  এছাড়াও তিনি হামাসের কাছে বন্দি ইসরাইলিদের মুক্তি নিশ্চিতের জন্য কাজ করছেন।

শনিবার (৭ অক্টোবর) শুরু হওয়া হামাস- ইসরাইলের সংঘাতের পর থেকেই ইসরাইলকে সমর্থন জানিয়েছে যুক্তরাষ্ট্র। ইসরাইলকে সহায়তায় রোববার দেশটিতে দ্বিতীয় বিমানবাহী রণতরী পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র।

এই রকম আরও টপিক