হামাসের লক্ষ্য অর্জনে সহযোগিতা অব্যাহত রাখবে ইরান

সংগৃহীত ছবি

হামাসের লক্ষ্য অর্জনে সহযোগিতা অব্যাহত রাখবে ইরান

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়েহ’র সঙ্গে দেখা করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ান। শনিবার (১৪ অক্টোবর) স্থানীয় সময় দিনগত রাতে কাতারের রাজধানী দোহায় তাদের সাক্ষাৎ হয়। এ সময় হামাসের লক্ষ্য অর্জনে সহযোগিতা অব্যাহত রাখার কথা জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

সাক্ষাৎকারে হোসেইন আমিরাবদুল্লাহিয়ান বলেন, কিছু মুসলিম দেশ ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করে ফিলিস্তিনি জাতির যৌক্তিক অধিকার আদায়ের দৃঢ় মনোবলে ফাটল ধরাতে পারেনি।

ইসরায়েল যদি গাজায় যুদ্ধাপরাধ অব্যাহত রাখে, তাহলে এই অঞ্চলে যে কোনো কিছু ঘটতে পারে। ইসরায়েলের যুদ্ধাপরাধ বন্ধে নিজেদের প্রচেষ্টা চালিয়ে যাবে ইরান।

ইরানের শীর্ষ এ কূটনীতিক আরও বলেন, গাজায় ইসরায়েলি হামলা কীভাবে বন্ধ করা যায়, সে বিষয়ে আলোচনার জন্য তেহরান সব ইসলামি দেশের পররাষ্ট্রমন্ত্রীদের জরুরি বৈঠকের প্রস্তাব দিয়েছে।

সাক্ষাতে হামাস নেতা হানিয়েহ বলেন, বিগত বছরগুলোতে ফিলিস্তিনি জাতির বিরুদ্ধে চালানো ইসরায়েলি অত্যাচারের প্রতিশোধ নিতেই গত ৭ অক্টোবর আল-আকসা ফ্লাড অভিযান চালানো হয়েছে।

গাজা উপত্যকায় ইসরায়েলিদের চলমান গণহত্যা প্রমাণ করেছে, অভিযানে দেশটি অসহায় বোধ করেছে ও বেপরোয়া হয়ে উঠেছে।

তিনি আরও বলেন, গাজার ঘরবাড়ি, মসজিদ ও হাসপাতালে ইসরায়েলের হামলা অব্যাহত থাকা সত্ত্বেও আমাদের প্রতিরোধ যোদ্ধারা নিজেদের শক্তিশালী অবস্থান ধরে রেখেছেন। এই যুদ্ধের পরে নতুন এক ইতিহাস রচিত হবে, যা অতীতের মতো হবে না। ’

‘ফিলিস্তিনের সাধারণ মানুষ কখনো গাজা ছাড়বে না ও তারা কোথাও পালিয়ে যাবে না। গাজাবাসীরা মিশরে পালিয়ে যাবে না। যেসব ফিলিস্তিনি ইসরায়েলের বর্বর অত্যাচারের মুখোমুখি হচ্ছেন, তাদের আমি স্যালুট জানাই। এসব নির্যাতিত মানুষ তাদের ভূখণ্ড রক্ষায় বদ্ধপরিকর। ’

এর আগে শনিবার টেলিভিশনে দেওয়া এক ভাষণে ইসমাইল হানিয়েহ বলেছিলেন, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলোর সহায়তায় গাজায় গণহত্যা চালাচ্ছে ইসরায়েল। আর গাজাবাসীদের হত্যা করতে যা কিছু প্রয়োজন, তার সবই দিচ্ছে বাইডেন প্রশাসন। তবে পশ্চিমাদের চাপ সত্ত্বেও ফিলিস্তিনের প্রতিরোধ যোদ্ধারা তাদের অধিকার আদায়ের সংগ্রাম থেকে পিছপা হবে না।

হামাসের সঙ্গে ইসরাইলের যুদ্ধ শুরুর পর মধ্যপ্রাচ্য সফরে বের হয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী আমিরাবদুল্লাহিয়ান। এরই মধ্যে তিনি ইরাক, লেবানন ও সিরিয়া সফর করেছেন।

সূত্র: আল জাজিরা

news24bd.tv/A 

পাঠকপ্রিয়