৮ দিনের ছুটির ফাঁদে বুড়িমারী স্থলবন্দর

দূর্গাপূজা

৮ দিনের ছুটির ফাঁদে বুড়িমারী স্থলবন্দর

লালমনিরহাট প্রতিনিধি

লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দর সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা ও সাপ্তাহিক ছুটিতে ৮ দিন বন্ধ থাকছে। এসময় সব ধরনের আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকবে। তবে পুলিশ অভিবাসন চৌকি (ইমিগ্রেশন) খোলা থাকায় পাসপোর্টধারী যাত্রীদের চলাচল স্বাভাবিক থাকবে।

রোববার (১৫ অক্টোবর) বিকেলে বুড়িমারী কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্ট (সিঅ্যান্ডএফ) অ্যাসোসিয়েশনের সভাপতি ছায়েদুজ্জামান ছায়েদ বুড়িমারী স্থলবন্দর ৮  দিন আমদানি-রপ্তানি বন্ধ থাকার বিষয়টি নিশ্চিত করেছেন।

আগামী ২১ অক্টোবর শনিবার থেকে ২৬ অক্টোবর বৃহস্পতিবার পর্যন্ত ৬ দিন ও সাপ্তাহিক ছুটি আগামী দুই শুক্রবার (২০ ও ২৭ অক্টোবর) ২ দিনসহ ৮ দিন বুড়িমারী বন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকবে। তবে আগামী ২৮ অক্টোবর শনিবার থেকে যথারীতি বন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হবে। তবে এ সময় বুড়িমারী স্থলবন্দর ইমিগ্রেশন দিয়ে পাসপোর্টধারী যাত্রী সাধারণের যাতায়াত অব্যাহত থাকবে।

এ সময় বাংলাদেশ ও ভারতের মধ্যে পণ্য আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে উভয় দেশের ব্যবসায়ীরা।

বুড়িমারী কাস্টমস সূত্র জানায়, বুড়িমারী স্থলবন্দরের ওপারে শারদীয় দূর্গাপূজা উপলক্ষে ভারতীয় চ্যাংরাবান্ধা এক্সপোর্টার, সিঅ্যান্ডএফ এজেন্ট ওয়েলফেয়ার ও ট্রাক ওনার্স অ্যাসোশিয়েশনের এই তিনটি সংস্থার যৌথ সভার আলোচনা এবং প্রদানকৃত এক চিঠিতে আগামী ২১ অক্টোবর শনিবার থেকে ২৬ অক্টোবর বৃহস্পতিবার পর্যন্ত ৬ দিন আমদানি-রপ্তানি সমস্ত কাজকর্ম বন্ধ রাখার সিদ্ধান্তের কথা জানায়। এ কারণে এ সময় বুড়িমারী স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকবে। এ সংক্রান্ত একাট চিঠি বুড়িমারী স্থল শুল্ক কাস্টমস ও আমদানি-রপ্তানিকারক সমিতি এবং সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনকে দিয়েছে।  

বুড়িমারী স্থলবন্দর আমদানি-রপ্তানিকারৃক অ্যাসোসিয়েশনের সভাপতি ও পাটগ্রাম উপজেলা পরিষদের চেয়ারম্যান রুহুল আমীন বাবুল বলেন, সনাতন ধর্মালম্বীদের শারদীয় দূর্গাপূজা উপলক্ষে ভারতীয় চ্যাংরাবান্ধা এক্সপোর্টার, সিঅ্যান্ডএফ এজেন্ট ওয়েলফেয়ার ও ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের যৌথ সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২১ অক্টোবর শনিবার থেকে ২৬ অক্টোবর বৃহস্পতিবার পর্যন্ত আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন। এ কারণে স্বাভাবিকভাবে এ সময় স্থলবন্দরে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ হয়ে যায়।

বুড়িমারী ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (এসআই) মুর হাসান কবির বলেন, শারদীয় দূর্গাপূজা উপলক্ষে ব্যবসায়ীদের আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকলেও স্থলবন্দর দিয়ে পাসপোর্টধারী যাত্রীর যাতায়াত অব্যাহত থাকবে। এ সময় আমাদের কার্যক্রম অব্যাহত থাকবে।

এ বিষয়ে বুড়িমারী স্থলবন্দর কর্তৃপক্ষের সহকারী পরিচালক (ট্রাফিক) গিয়াস উদ্দিন  বলেন, শারদীয় দূর্গা উৎসবে ৮ দিন বন্ধ থাকাকালীন সময়ে বুড়িমারী স্থলবন্দরের অভ্যন্তরের সকল কার্যক্রম চালু থাকে।

পাঠকপ্রিয়