সংঘাত যে ছড়িয়ে পড়বে না তার নিশ্চয়তা নাই: ইরান

সংঘাত যে ছড়িয়ে পড়বে না তার নিশ্চয়তা নাই: ইরান

অনলাইন ডেস্ক

গাজা উপত্যকায় ফিলিস্তিনি নাগরিক এবং নিরাশ্রয় জনগণের ওপর ইসরায়েলের হামলা অব্যাহত থাকলে পরিস্থিতি কারও নিয়ন্ত্রণে থাকবে না বেলে হুঁশিয়ারি দিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

আমির আবদুল্লাহিয়ান বলেছেন, সংঘাত যে ছড়িয়ে পড়বে না সে ব্যাপারেও কেউ নিশ্চয়তা দিতে পারবে না।

দোহায় কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলে সানির সঙ্গে সাক্ষাতে আবদুল্লাহিয়ান ওই মন্তব্য করেন।

তিনি বলেন, আমেরিকা অন্যদেরকে আত্মসংযমের পরামর্শ দেয় অথচ নিজেরাই তা পালন করে না।

তারা ইসরাইলকে সর্বাত্মক সহযোগিতা দিয়ে যাচ্ছে বলেও তিনি উল্লেখ করেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, যারা যুদ্ধের বিভীষিকা বেড়ে যাক-তা চায় না তাদের উচিত নিরীহ গাজাবাসীদের ওপর ইসরাইলের বর্বর হামলা বন্ধে চেষ্টা চালানো।

আবদুল্লাহিয়ান বৈরুত এবং দোহায় প্রতিরোধ আন্দোলনের পদস্থ নেতাদের সঙ্গে সাক্ষাতে বলেন: বেসামরিক বন্দিদের সঙ্গে অবশ্যই ইসলামি নীতিমালা অনুযায়ী মানবিক আচরণ করতে হবে।

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলে সানিও গাজার মানবিক পরিস্থিতিতে  উদ্বেগ প্রকাশ করেছেন।

তিনি বলেছেন: অগ্রাধিকার ভিত্তিতে গাজা উপত্যকায় ইসরাইলের অপরাধ বন্ধ করতে হবে। ফিলিস্তিনের ব্যাপারে দোহার অবস্থান পরিবর্তন হবে না বলেও তিনি প্রত্যয় ব্যক্ত করেন।

আল-আকসা তুফান অভিযান নবম দিনে প্রবেশ করলো। এরইমধ্যে হামাসের অভূতপূর্ব বিজয় অর্জন অব্যাহত রয়েছে। ইসরাইলি সেনারা প্রতিরোধ যোদ্ধাদের মোকাবেলা করতে মরিয়া হয়ে আবাসিক এলাকা, হাসপাতাল, মসজিদের মতো স্থাপনাতেও বোমাবর্ষণ করে যাচ্ছে। গাজায় তাদের বর্বরোচিত হামলায় এ পর্যন্ত ২ হাজার ৩০০'রও বেশি ফিলিস্তিনি শহীদ হয়েছে। আহত হয়েছে ৯ হাজার ৪২২ ফিলিস্তিনি। শহীদদের অধিকাংশই শিশু ও নারী।

পাঠকপ্রিয়