মাদককে না বলে, পায়ে হেঁটে তেঁতুলিয়ার পথে কনক

মোঃ আরিফুর রহমান কনক

মাদককে না বলে, পায়ে হেঁটে তেঁতুলিয়ার পথে কনক

টাঙ্গাইল প্রতিনিধি 

মোঃ আরিফুর রহমান কনক (৪৫)। সে পায়ে হেঁটে মাদককে না বলে টেকনাফ থেকে তেঁতুলিয়ার উদ্দেশ্যে রওনা হয়েছে। সে নাটোরের বাগাতিপাড়া উপজেলার শাজামালঞ্চী গ্রামের বীরমুক্তিযোদ্ধা মরহুম আবু বক্কর সিদ্দিকীর ছেলে। মোঃ আরিফুর রহমান কনক এক মেয়ের বাবা।

তার মেয়ে নুসরাত জাহান (১১) ক্লাশ চতুর্থ শ্রেণীতে লেখা পড়া করে।  

গত ১২ অক্টোবর পঞ্চগড়ের তেঁতুলিয়া বাংলাবান্দা জিরো পয়েন্ট থেকে তিনি হাটা শুরু করেন। ২৯ অক্টোবর সন্ধ্যায় টাঙ্গাইলে এসে পৌছান। এর পর তিনি ৩০ অক্টোবর মঙ্গলবার টাঙ্গাইল ত্যাগ করে।

এ বিষয়ে মঙ্গলবার সকালে টাঙ্গাইল প্রেস ক্লাবে কথা হয় মোঃ আরিফুর রহমান কনকের সাথে।  

তিনি জানান, প্রতিদিন ৩৫- থেকে ৪০ কিলোমিটার হাটেন তিনি। ভোর ৬ টা থেকে শুরু করে মাগরিবের নামাজের আগ পর্যন্ত হাটেন। প্রতি ১০ কিলোমিটার পর পর ১৫-২০ মিনিট রেস্ট নেয় সে। আগামী ১৯ শে নভেম্বরের মধ্যে তেঁতুলিয়া পৌছাবে বলে তিনি জানান। রাতে যেখানে হাটা বন্ধ হয় ওই এলাকায় পরিচিত কারও বাসা না পেলে নিজ খরচে হোটেল ভাড়া করে রাত্রী যাপন করেন তিনি।

মোঃ আরিফুর রহমান কনক বলেন, আড্ডায় পড়ে ১৯ বছর মাদক সেবন করেছি। মাদক সেবনের কারণে যোগ্যতা থাকা সত্ত্বেও জীবনের কোন উনয়ন করতে পারিনি। জীবন থেকে শুধু হারিয়েছি মূল্যবান সময়, ধনসম্পদ, পিতা-মাতা, আত্মীয় স্বজন ও বন্ধু বান্ধবদের ভালবাসা। পিতা মাতা মারা যাওয়ার পর আমার মাদক সেবন কমতে থাকে। অবশেষে গত ১৬ জানুয়ারি আমার দ্বিতীয় সন্তান মারা যাওয়ার পর আমি মাদক সেবন একেবারে বন্ধ করে দিয়েছি। যাকে সামনে পাই তাকেই মাদকের কুফল সম্পর্কে পরামর্শ দিয়ে থাকি। আমার হাটার পথে যদি কোন শিক্ষা প্রতিষ্ঠান সামনে পরে সেখানেও সকল শিক্ষার্থীকে মাদকের কুফল সম্পর্কে পরামর্শ দেই। আমি আশা করছি আগামী ১৯ শে নভেম্বরের মধ্যে তেঁতুলিয়া পৌছাবো। আগামী ২১ নভেম্বর আবার বাবার দ্বিতীয় মৃত্যু বার্ষিকী।

তিনি আরও বলেন, সমাজের মানুষকে মাদক থেকে দূরে সরি আনার জন্য পায়ে হেঁটে মাদককে না বলে টেকনাফ থেকে তেঁতুলিয়ার উদ্দেশ্যে রওনা হয়েছি। প্রায় ৯শ কিলোমিটারের রাস্তা পার হওয়ার সময় যদি ৯শ মানুষকে মাদকে কুফল সম্পর্কে বোঝাতে পারি, আর সেখান থেকে যদি একজন মানুষও মাদক থেকে দূরে সরে এসে মাদকে কুফল সম্পর্কে সমাজের মানুষকে অবহতি করে তাহলে সেটাই হবে আমার বড় পাওয়া। তাই সকলেকে মাদক থেকে দূরে সরে এসে মাদকমুক্ত সমাজ গঠনে কাজ করার জন্য আহ্বান জানানো হল।


NEWS24▐ কামরুল

সম্পর্কিত খবর