অভ্যন্তরীণ নৌ-যোগাযোগ যানজট নিরসনে অবদান রাখবে: জ্বালানি প্রতিমন্ত্রী

অভ্যন্তরীণ নৌ-যোগাযোগ যানজট নিরসনে অবদান রাখবে: জ্বালানি প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, অভ্যন্তরীণ নৌ-যোগাযোগ ব্যবস্থা যানজট নিরসনে কার্যকরী অবদান রাখবে। নদীমাতৃক বাংলাদেশের যোগাযোগ নদী পথে হলে নদীগুলো হারানো গৌরব ফিরে পাবে। একই সাথে অবৈধ দখলদার মুক্ত হবে।

সোমবার কেরানীগঞ্জে ‘ঢাকা জেলার কেরানীগঞ্জ উপজেলাধীন শুভাঢ্যাখাল পুনঃখনন এবং খালের উভয় পাড়ের উন্নয়ন ও সুরক্ষা প্রকল্পটির (১ম পর্যায়)’ ভিত্তি প্রস্তর স্থাপনকালের আগে এক স্থানীয় জনসভায় এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, শুভাঢ্যাখাল, বুড়িগঙ্গা ও ধলেশ্বরী নদীর সংযোগ খাল। এ খালটি তার হারানো গৌরব ফিরে পেলে, এলাকার বাণিজ্য, পরিবহণ, স্বাস্থ্য, বিনোদন এবং জনগণের জীবন জীবীকার উপর ইতিবাচক প্রভাব পড়বে। আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা ও পরিবেশ সংরক্ষণে এই খাল কার্যকরী অবদান রাখতে পারবে। পানির যথাযথ প্রবাহ ও মান বজায় রাখতে দ্রুততার সাথে প্রকল্প বাস্তবায়ন করা প্রয়োজন।

এসময় তিনি আরও বলেন, মাওয়া রাস্তার বিকল্প হিসেবে এই শুভাঢ্যাখালটি আগামীতে জনপ্রিয় হয়ে উঠবে। পর্যায়ক্রমে এই খালের শাখা-প্রশাখাগুলোও সংস্কার করা হবে।

ঢাকা জেলার কেরানীগঞ্জ উপজেলাধীন শুভাঢ্যাখাল পুনঃখনন এবং খালের উভয় পাড়ের উন্নয়ন ও সুরক্ষা (১ম পর্যায়) প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ৩১৭.৫৯ কোটি টাকা। ১ম পর্যায়ে ১৪.২৬ কিলোমিটার পুনঃখনন করা হবে। পাড় সংরক্ষণসহ ১৩.৮৩ কিলোমিটার ওয়াকওয়ে নির্মাণ করা হবে। তাছাড়া ২৬০০টি বিভিন্ন প্রকার বৃক্ষ রোপণ করা হবে।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক