দীর্ঘ যুদ্ধের হুঁশিয়ারি নেতানিয়াহুর

দীর্ঘ যুদ্ধের হুঁশিয়ারি নেতানিয়াহুর

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলি সামরিক বাহিনী ‘দীর্ঘ যুদ্ধের’ জন্য প্রস্তুত এবং শত্রুদের বিরুদ্ধে সম্পূর্ণ বিজয় অর্জন না হওয়া পর্যন্ত এ লড়াই চলবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

সোমবার জাতীয় সংসদের শীতকালীন অধিবেশনের উদ্বোধনী বক্তৃতায় তিনি এ ঘোষণা দেন।

নেতানিয়াহু বলেন, ইসরায়েল এখন তার অস্তিত্বের জন্য লড়াই করছে এবং আস্থা প্রকাশ করেছে যে তার দেশ শেষ পর্যন্ত হামাসের বিরুদ্ধে সম্পূর্ণ বিজয় অর্জন করবে। হামাস গত সপ্তাহে ইসরায়েলি অঞ্চলে আশ্চর্যজনক আক্রমণ করে শত শত লোককে হত্যা ও আহত করে।

তিনি বলেন, যারা আমাদের ধ্বংস করার চেষ্টা করছে তাদের বিরুদ্ধে এখন সিদ্ধান্তমূলক সংগ্রামের সময়। আমাদের লক্ষ্য বিজয়, হামাসের উপর সম্পূর্ণ বিজয়।

বক্তৃতাকালে ইসরায়েলি প্রধানমন্ত্রী আরও বলেন, ইসরায়েল-ফিলিস্তিনি সংঘর্ষে হস্তক্ষেপ করার চেষ্টা করলে ইসরাইলও লেবাননের হিজবুল্লাহ জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে প্রতিশোধ নিতে প্রস্তুত।

হিজবুল্লাহকে সতর্ক করে নেতানিয়াহু বলেন, উত্তরে আমাদের পরীক্ষা করবেন না, একবার যে ভুল করেছেন তার পুনরাবৃত্তি করবেন না।

কারণ এখন আপনাকে যে মূল্য দিতে হবে তা অনেক বেশি হবে।

নেতানিয়াহু বলেন, হিজবুল্লাহ এবং হামাস উভয়েরই যোগাযোগ করেছে। "অশুভ অক্ষের অংশ", যা তিনি দাবি করেছিলেন যে ইরানের নেতৃত্বে ছিল।

নেতানিয়াহু আরও বলেন, হামাস ইসলামিক স্টেট (আইএস, পূর্বে আইএসআইএস) এর মতোই এবং ‘নাৎসিবাদের একটি নতুন সংস্করণ’ প্রতিনিধিত্ব করে।

তিনি এই লড়াইয়ে ইসরায়েলে যোগ দেওয়ার জন্য ‘পুরো সভ্য বিশ্বকে’ আহ্বান জানিয়েছেন। তার পরামর্শ, ‘নাৎসি এবং আইএসআইএসকে পরাস্ত করতে সারা বিশ্ব যেমন একত্রিত হয়েছিল, তেমনি এখন হামাসকে পরাজিত করতে ঐক্যবদ্ধ হতে হবে। ’

এদিকে রাশিয়া সতর্ক করেছে, মধ্যপ্রাচ্য বর্তমানে একটি বড় সংঘর্ষের দ্বারপ্রান্তে রয়েছে। দেশটি অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে।

পুতিন বলেছেন, কয়েক দশক ধরে চলা ইসরায়েল-ফিলিস্তিনি দ্বন্দ্ব সমাধানের একমাত্র উপায় আলোচনা। একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন করা। মস্কো উভয় পক্ষের যেকোনো আলোচনায় মধ্যস্থতা করতে প্রস্তুত।

সূত্র- আরটি

এই রকম আরও টপিক