চট্টগ্রামের ২৬ রুটে সকাল থেকে পরিবহন ধর্মঘট চলছে 

সংগৃহীত ছবি

চট্টগ্রামের ২৬ রুটে সকাল থেকে পরিবহন ধর্মঘট চলছে 

অনলাইন ডেস্ক

১৪ দফা দাবি আদায়ে কক্সবাজার, বান্দরবানসহ দক্ষিণ চট্টগ্রামের ২৬টি রুটে আজ বুধবার (১৮ অক্টোবর) ভোট ৬টা থেকে পরিবহন ধর্মঘট চলছে। এই ধর্মঘট সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে বলে জানিয়েছে পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ।

সড়কে শৃঙ্খলা আনা, বিআরটিএ’র অনুমোদন ব্যতীত স্লিপার কোচ চলাচল নিষিদ্ধ করা, অবৈধ থ্রি হুইলার বন্ধ করাসহ ১৪ দফা দাবিতে এই ধর্মঘটের ডাক দেয় সংগঠনটি।

সংগঠনটির সিনিয়র যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ মুছা ঢাকা পোস্টকে বলেন, আমাদের দাবি সড়ককে শৃঙ্খলার মধ্যে আনা এবং সড়ক দুর্ঘটনা কমানো।

সড়ক দুর্ঘটনা বাড়ার একমাত্র কারণ হচ্ছে সড়কে অবৈধভাবে টমটম, ব্যাটারিচালিত রিকশা ও ত্রি-হুইলার চলছে। এগুলো যেনতেনভাবে চলাচল করছে। এ কারণে আমাদের গাড়ি দুর্ঘটনায় পড়ছে। এর বাইরে ঢাকা থেকে কতগুলো দ্বিতল বাস আসে।
তারা এগুলোর নাম দিয়েছে স্লিপার কোচ। কিন্তু স্লিপার কোচ নামে কোনো গাড়িকে বিআরটিএ অনুমোদন দেয়নি। এসব গাড়ি চলাচলের সক্ষমতা আমাদের সড়কের নেই।

তিনি আরও বলেন, দেশের বিভিন্ন প্রান্ত থেকে কিছু বাস চট্টগ্রাম পৌঁছে অলংকার মোড় থেকে কক্সবাজারে অননুমোদিতভাবে যাত্রী নিয়ে যায়। যে কারণে আমাদের সঙ্গে তাদের প্রতিযোগিতা হচ্ছে। এছাড়া বহদ্দারহাট ও কক্সবাজার বাস টার্মিনাল সংস্থার করতে হবে। তাছাড়া জরিমানার একটা বিষয় আছে, ঢাকায় যেটা ২ হাজার টাকা, চট্টগ্রামে সেটা ৪ হাজার টাকা নেওয়া হয়। জরিমানার এ বৈষম্য দূর করতে হবে। মহাসড়কের পাশে দোকানপাট ও হাটবাজারসহ কোনো স্থাপনা যাতে না থাকে। এসব দাবিতে ধর্মঘট চলছে। দাবি আদায় না হলে আমরা বৈঠকে বসে পরবর্তী কর্মসূচি ঘোষণা করব।

এর আগে, একই দাবিতে গত ৯ অক্টোবর চট্টগ্রাম নগরী থেকে কক্সবাজার-বান্দরবানসহ দক্ষিণ চট্টগ্রামের সকল রুটে দুই ঘণ্টা বাস চলাচল বন্ধ রেখে বিক্ষোভ করেছিলেন পরিবহন শ্রমিকরা।

এদিকে, বাস চলাচল বন্ধ থাকায় সকাল থেকে ভোগান্তিতে পড়েন যাত্রীরা।

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক