আজকের ছোট্ট সোনামণিরা স্মার্ট বাংলাদেশের স্মার্ট সৈনিক হবে: প্রধানমন্ত্রী 

সংগৃহীত ছবি

আজকের ছোট্ট সোনামণিরা স্মার্ট বাংলাদেশের স্মার্ট সৈনিক হবে: প্রধানমন্ত্রী 

অনলাইন ডেস্ক

শিশুদের স্মার্ট বাংলাদেশের উপযোগী করে গড়ে তোলার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আজকে ডিজিটাল বাংলাদেশ হয়েছে। আগামীতে স্মার্ট বাংলাদেশ হবে। সেই বাংলাদেশের নেতৃত্ব দেবে আজকের শিশুরা।

ছোট্ট সোনামণিরা আমার স্মার্ট বাংলাদেশের স্মার্ট সৈনিক হবে। এটাই তো আমি চাই। তাদের সেভাবেই গড়ে তোলা হবে। ’

বুধবার (১৮ অক্টোবর) দুপুরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শেখ রাসেল দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) মন্ত্রণালয়ের অধীনে বাস্তবায়নাধীন ১০টি প্রকল্প উদ্বোধন এবং ৭টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন সরকারপ্রধান।

‘শেখ রাসেল দীপ্তিময়, নির্ভীক নির্মল দুর্জয়' এই প্রতিপাদ্যে দেশে তৃতীয়বারের মতো পালন করা হচ্ছে শেখ রাসেল দিবস।

দেশকে এগিয়ে নিতে নতুন প্রজন্মের প্রতি আহ্বান জানিয়ে সরকারপ্রধান জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ, ও মাদক থেকে শিশুদের দূরে থাকার আহ্বান জানান।

প্রতিটি স্কুলে শেখ রাসেল ডিজিটাল ল্যাব করে দেওয়ার ঘোষণা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের শিশুরা তাড়াতাড়ি সবকিছু শেখে। আমরা বৃদ্ধরা শিখতে গেলে কোথায় বোতাম টিপতে হবে সেটা নিয়ে চিন্তা করতে হয়, আর ওরা কিন্তু ভেতর থেকে শিখে ফেলে।

নিজের নাতনির কথা উল্লেখ করে সরকারপ্রধান বলেন, ‘আমার চার বছরের নাতনি আমাকে শিখায় যে, তুমি এটা (কম্পিউটার) টিপতে থাকো, টিপতে টিপতে পেরে যাবা। আর মোবাইল ফোনের পিন নম্বরটা, শুনলে অবাক হবেন, তারা গেম খেলবে এ কারণে আমি তাদেরকে পিন দেব না। আমি লুকিয়ে পিন দিচ্ছি, আর আমার চশমার রিফ্লেকশন থেকে আমার নাতি সে নম্বর নিয়ে নিয়েছে। আমাকে বলে আমি জেনে গেছি তুমি কী কর। এরা এতো স্মার্ট। আমাদের এই ছোট্ট সোনামণিরা আমার স্মার্ট বাংলাদেশের স্মার্ট সৈনিক হবে। এটাই তো আমি চাই। ’

অনুষ্ঠানে যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, যুদ্ধ কখনো শান্তি বয়ে আনে না। যুদ্ধ বন্ধ করেন, অস্ত্র প্রতিযোগিতা বন্ধ করেন। আমরা যুদ্ধ চাই না। অস্ত্র প্রতিযাগিতায় যে ব্যয় হয় তা শিশুদের খাদ্য, স্বাস্থ্য ও বাসস্থানের জন্য ব্যয় করা হোক আমরা এটা চাই।

news24bd.tv/আইএএম