ইসরায়েলি হামলা: গাজাতে প্রতি ১৫ মিনিটে একজন করে শিশুর মৃত্যু

সংগৃহীত ছবি

ইসরায়েলি হামলা: গাজাতে প্রতি ১৫ মিনিটে একজন করে শিশুর মৃত্যু

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের গাজা উপত্যাকায় গত সাত অক্টোবর থেকে শুরু হওয়া ইসরায়েলি বাহিনীর অব্যাহত হামলায় সবচেয়ে বেশি নিহত ও নৃশংসতার শিকার হচ্ছে ফিলিস্তিনের নারী ও শিশুরা। এমনকি গাজার আল-আহলিল আরব হাসপাতালে ভয়াবহ হামলায় নিহত ৫০০ জনের বেশিরভাগই শিশু।

ইসরায়েলি বিমান বাহিনীর অব্যাহত বিমান হামলায় গাজাতে গড়ে প্রতি ১৫ মিনিটে একজন করে শিশুর মৃত্যু হচ্ছে বলে জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক শিশুদের নিরাপত্তা ও অধিকার রক্ষা বিষয়ক আন্তর্জাতিক এনজিও সংস্থা সেভ দ্য চিল্ড্রেন। খবর আনাদলু এজেন্সি।

মঙ্গলবার এক লিখিত বিবৃতিতে যুক্তরাজ্যভিত্তিক সংস্থাটি জানায়, ‘গাজা উপত্যকায় গত ১১ দিনে ইসরায়েলি বিমান বাহিনীর অভিযানে ১ হাজারেরও বেশি শিশুর মৃত্যু হয়েছে। অর্থাৎ গাজাতে গড় হিসেবে প্রতি ১৫ মিনিটে একজন করে শিশু মারা যাচ্ছে। ‘

ফিলিস্তিনে সেভ দ্য চিলড্রেনস অফিসের পরিচালক জেসন লি বলেন, 'গাজায় পানি শেষ হয়ে যাচ্ছে এবং গাজার শিশুদের জন্য সময় ফুরিয়ে আসছে। বিশেষ করে ছোট বাচ্চারা শীঘ্রই ডিহাইড্রেশনে মারা যেতে শুরু করবে।

'

তিনি আরও বলেন, "যুদ্ধের অবসান না হলে, একটি যুদ্ধবিরতি ছাড়াই এ অঞ্চলের হাজার হাজার শিশুর জীবন স্তব্ধ হয়ে যাবে। "

গাজায় অব্যাহত বিমান হামলার পাশাপাশি সেখানে জ্বালানি, বিদ্যুৎ ও পানির সংযোগও বন্ধ করে দিয়েছে ইসরায়েল। ফলে ভয়াবহ এক মানবিক বিপর্যয়ের দ্বারপ্রান্তে রয়েছে এই উপত্যকায় বসবাসকারী প্রায় ২৩ লাখ ফিলিস্তিনি। যার মধ্যে ১০ লাখ ফিলিস্তিনির বয়সই ১৮ বছরের নিচে।

মঙ্গলবারের বিবৃতিতে গাজা উপত্যকায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে সেভ দ্য চিল্ড্রেন। সংস্থাটি বলছে, ‘অবরুদ্ধ গাজা উপত্যকার জনজীবনে ইতমধ্যে ভয়াবহ বিপর্যয় শুরু হয়েছে। উপত্যকায় পানির মজুত শেষ হয়ে যাচ্ছে ; সেই সঙ্গে ফুরিয়ে আসছে শিশুদের জন্য আসন্ন বিপর্যয় ঠেকানোর সময়সীমাও। ’
news24bd.tv/A