শেখ রাসেল বেঁচে থাকলে অর্থনৈতিক মুক্তির পথ প্রশস্ত করতেন: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

শেখ রাসেল বেঁচে থাকলে অর্থনৈতিক মুক্তির পথ প্রশস্ত করতেন: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, শিশু শেখ রাসেল বেঁচে থাকলে বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে এবং ভিশন ৪১, স্মার্ট বাংলাদেশ, ডেল্টা প্ল্যান ২১ বাস্তবায়নে অবদান রাখতে পারতেন।

বুধবার বিকেলে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে শেখ রাসেল দিবসে আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, জন্মের পর থেকেই দীর্ঘ সময় পিতৃস্নেহ হতে বঞ্চিত থাকতে হয়েছে শিশু শেখ রাসেলকে। বাবা নামক “রাজনৈতিক বন্দীর” সাথে দেখা হতো কালেভদ্রে- কেন্দ্রীয় কারাগারে অথবা সেনানিবাসে।

প্রতিমন্ত্রী বলেন, শিশু বয়স হতেই শেখ রাসেলের মাঝে পরিমিতিবোধ, মানবতাবোধ, গুরুজনদের প্রতি সম্মানবোধ, পশু-পাখির প্রতি গভীর ভালোবাসার মত গুণাবলির বিকাশ ঘটেছিলো।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ আয়োজনের সভাপতিত্ব করেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। বলেন, সব শিশু-কিশোরের মাঝে শেখ রাসেলের অনুপ্রেরণা ছড়িয়ে পড়বে। বিদেশে অবস্থিত সব মিশনে দিনটি তাৎপর্যের সঙ্গে পালিত হচ্ছে জানান পররাষ্ট্রসচিব।

বিশেষ অতিথির বক্তৃতায় আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ বলেন, ভবিষ্যতের নেতৃত্বকে ধ্বংস করতেই শিশু রাসেলকে হত্যা করা হয়। বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে নতুন শিশুরাষ্ট্র বাংলাদেশের অগ্রযাত্রা থামানোর চেষ্টা করা হয়েছিল।

সভার শুরুতে শেখ রসেলকে নিয়ে বিশেষ সঙ্গীত ও প্রামাণ্যচিত্র দেখানো হয়। সভা শেষে শহিদ শেখ রাসেলসহ বঙ্গবন্ধুর পরিবারের সকলের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

news24bd.tv/FA