গাজায় ইসরায়েলি কর্মকাণ্ডের নিন্দা জানালো বাংলাদেশ

সংগৃহীত ছবি

গাজায় ইসরায়েলি কর্মকাণ্ডের নিন্দা জানালো বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

গাজার আহলি আরাবি হাসপাতালে বিমান হামলার নিন্দা জানিয়েছে বাংলাদেশ। একইসাথে ইসরায়েলকে যুদ্ধ বন্ধের আহ্বান জানানো হয়েছে।

বুধবার সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ইসরায়েলি দখলদার বাহিনী (আইওএফ) কর্তৃক গাজা শহরের আহলি আরাবি হাসপাতালে সাম্প্রতিক বর্বর বিমান হামলার তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ। এই হামলায় নির্বিচারে শত শত নিরীহ বেসামরিক নাগরিক প্রধানত নারী ও শিশুকে হত্যা করা হয়েছে।

এই নির্মম হামলা আন্তর্জাতিক মানবিক আইন ও চুক্তির স্পষ্ট লঙ্ঘন যা মানবতার বিরুদ্ধে একটি গুরুতর অপরাধ বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

বাংলাদেশ বিশ্বাস করে, বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে গাজায় ইসরায়েল যে বর্তমান যুদ্ধ চালাচ্ছে তা কেবল অসামঞ্জস্যপূর্ণ নয়, এটি গাজার ফিলিস্তিনি জনগণের সম্মিলিত শাস্তি এবং মানবাধিকারের সমস্ত মৌলিক নীতি এবং আন্তর্জাতিক নাগরিক চুক্তি ও কনভেনশন লঙ্ঘনের সমতুল্য।

বাংলাদেশের পক্ষ থেকে বলা হয়, চলমান সংঘাতের মূল কারণগুলো সমাধানের সময় এসেছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিৎ সেদিকে নজর দেয়া।

এবং এটা স্পষ্ট, ইসরায়েলি দখলদারিত্বের অধীনে বসবাস এবং ফিলিস্তিনি ভূখণ্ডে জোরপূর্বক বসতি স্থাপন এই অঞ্চলে শান্তি বয়ে আনবে না।

তাই বাংলাদেশ ফিলিস্তিনি জনগণের অধিকারের ওপর গুরুত্ব দিয়ে ইউএনএসসি রেজুলেশন নং ২৪২ এবং ৩৩৮ মোতাবেক ১৯৬৭ সালের সীমানা অনুযায়ী পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী করে দ্বি-রাষ্ট্র গঠনের দিকে জোর দিচ্ছে।

বিবৃতিতে বাংলাদেশ জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে এই জঘন্য কর্মকাণ্ডের নিন্দা এবং জরুরীভাবে ক্ষতিগ্রস্ত ভূখণ্ডে মানবিক প্রবেশাধিকার দেওয়ার আহ্বান জানিয়েছে। একইসাথে এই অপরাধমূলক কাজের জন্য অপরাধীদের অবশ্যই তাদের কর্মের জন্য জবাবদিহি করতে হবে এবং যুদ্ধের শিকার নিরীহ বেসামরিক লোকদের মৃত্যু এবং দুর্ভোগ রোধ করতে বর্বর যুদ্ধ বন্ধ করতে হবে বলে স্পষ্ট করে বলা হয়েছে।

ফিলিস্তিনের সমস্যার স্থায়ী সমাধানের লক্ষ্যে কাজ করার জন্য বাংলাদেশ সংশ্লিষ্ট সকল পক্ষকে আলোচনার টেবিলে আসার আহ্বান জানিয়েছে।

news24bd.tv/FA