নৌপ্রতিমন্ত্রীর সঙ্গে ভারতের বেশ কয়েক মন্ত্রীর বৈঠক

সংগৃহীত ছবি

নৌপ্রতিমন্ত্রীর সঙ্গে ভারতের বেশ কয়েক মন্ত্রীর বৈঠক

অনলাইন ডেস্ক

নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ভারতের মুম্বাইয়ে  ‘গ্লোবাল মেরিটাইম ইন্ডিয়া সমিট-২০২৩’ এ অংশগ্রহণকালে দেশটির পোর্ট, শিপিং অ্যান্ড ওয়াটারওয়েজ মন্ত্রণালয়ের মন্ত্রী সর্বানন্দ সনোয়াল, প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুর এবং শ্রীলঙ্কার বন্দর, শিপিং ও বিমান চলাচল মন্ত্রী নিমাল সিরিপালা ডি সিলভার সাথে বৈঠক করেছেন।

গত মঙ্গলবার এই বৈঠকে তিনি শুভেচ্ছা বিনিময় ও বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করেন

নৌপরিবহন প্রতিমন্ত্রী এই সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অংশ নেন। বুধবার নৌপরিবহন মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, ভারতের পোর্ট, শিপিং ও ওয়াটারওয়েজ বিষয়ক মন্ত্রী এ সম্মেলনে অংশগ্রহণের জন্য প্রতিমন্ত্রীকে আমন্ত্রণ জানান।

বিআইডব্লিউটিএ'র চেয়ারম্যান কমডোর আরিফ আহমেদ মোস্তফা এ সম্মেলনে আমন্ত্রিত অতিথি হিসেবে অংশ নেন।

সম্মেলনে মেরিটাইম সেক্টরের বিভিন্ন দিকের ওপর গুরুত্ব আরোপের পাশাপাশি এ সেক্টরের উত্তম চর্চার প্রসার, বৈশ্বিক মেরিটাইম শিল্প, নীতিনির্ধারক, বিনিয়োগকারী ও অন্যান্য অংশীজনের মধ্যে আন্তঃসম্পর্ক ও পারস্পরিক সহযোগিতা জোরদারকরণের উপযুক্ত পরিবেশ সৃষ্টি করা নিয়ে আলোচনা হয়।

টেকসই মেরিটাইম খাত, গবেষণা ও উন্নয়ন, উদ্ভাবন ও প্রযুক্তি, পর্যটন, মেরিটাইম ক্লাস্টার্স, দেশীয় জাহাজ নির্মাণ ও মেরামত, অভ্যন্তরীণ ও উপকূলীয় শিপিং, নৌ-নিরাপত্তা, পেশাগত মেরিটাইম সেবাসহ উক্ত খাতে অর্থায়ন, বীমা, সালিশী প্রভৃতি এ সম্মেলনে অন্যতম প্রধান বিষয়বস্তু।

সম্মেলনে অংশগ্রহণের ফলে বাংলাদেশ-ভারতের মেরিটাইম সেক্টরে সহযোগিতার ক্ষেত্রে নতুন মাত্রা যুক্ত হবে।

মেরিটাইম সেক্টরের পারস্পরিক জ্ঞান বিনিময় এ প্লাটফর্মের মাধ্যমে দু'দেশের অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করা এবং অংশীদারিত্ব শক্তিশালী করার জন্য এই সম্মেলন সহায়ক ভূমিকা রাখবে।