গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

সংগৃহীত ছবি

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

অনলাইন ডেস্ক

গত ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েলে হাজার হাজার রকেট ছোড়ে হামাস। একই সঙ্গে সীমান্ত পেরিয়ে ইসরায়েলের ভূখণ্ডে প্রবেশ করে হামলা চালান হামাসের যোদ্ধারা। এ সময় তাঁরা বিদেশি নাগরিকসহ অনেক ইসরায়েলিকে জিম্মি করে গাজায় নিয়ে যান। জবাবে ওই দিন থেকেই পাল্টা হামলা শুরু করে ইসরায়েল।

এরপর থেকে তারা অবরুদ্ধ গাজায় টানা বিমান হামলা চালিয়ে যাচ্ছে। এদিকে গাজায় মানবিক সহায়তা প্রবেশে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইসরায়েল-হামাস সংঘাত বন্ধে যুদ্ধবিরতির প্রস্তাব আনে ব্রাজিল। তবে যুদ্ধবিরতির প্রস্তাবে ভেটো দিয়েছে শুধুমাত্র যুক্তরাষ্ট্র।

খসড়া প্রস্তাবে গত সোমবার ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে ভোট হওয়ার কথা ছিল।

কিন্তু পরে তা ২৪ ঘণ্টা পিছিয়ে দেওয়া হয়েছিল কারণ, মার্কিন যুক্তরাষ্ট্র গাজায় সহায়তার প্রবেশাধিকার দেওয়ার চেষ্টা করছিল।

স্থানীয় সময় গতকাল বুধবার ওই খসড়া প্রস্তাবের পক্ষে ১২ সদস্য দেশ ভোট দিয়েছে। রাশিয়া ও ব্রিটেন ভোট দেওয়া থেকে বিরত ছিল। বিপক্ষে অবস্থান নেয় যুক্তরাষ্ট্র। নিরাপত্তা পরিষদে মোট সদস্য সংখ্যা ১৫।

জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড বলেন, প্রস্তাবটি নিয়ে হতাশ যুক্তরাষ্ট্র। কারণ এতে ইসরায়েলের আত্মরক্ষার অধিকারের কথা উল্লেখ করা হয়নি। চলমান সংঘাত নিরসনে ওয়াশিংটন মাঠ পর্যায়ে কূটনৈতিক প্রচেষ্টা চালাচ্ছে বলেও জানান তিনি।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস গত বুধবার গাজায় জিম্মিদের মুক্তি এবং মানবিক সহায়তার প্রবেশাধিকারের জন্য অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে কোনো প্রস্তাব পাসের জন্য দরকার অন্তত ৯ সদস্য দেশের সমর্থন। তবে স্থায়ী পাঁচ সদস্য দেশের যে কোনো একটি ভেটো দিলে তা বাতিল হবে।

ওয়াশিংটন বরাবরই মিত্র দেশ ইসরায়েলকে নিরাপত্তা পরিষদের যেকোনো পদক্ষেপ থেকে রক্ষা করে আসছে। রাশিয়ার জাতিসংঘের রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেছেন, ‘আমরা আবারও ভণ্ডামি এবং আমাদের যুক্তরাষ্ট্রের সহকর্মীদের নিয়ম বা নীতি অন্যায়ভাবে অন্যের ওপর চাপিয়ে দেওয়ার সাক্ষী হয়েছি। ’

এর আগে রাশিয়ার যুদ্ধবিরতির প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছিল চারটি দেশ।  

news24bd.tv/TR