‘হামাসের চেয়ে ১০ গুণ শক্তিশালী’ হিজবুল্লাহকে নিয়ে সতর্ক ইসরায়েল

সংগৃহীত ছবি

‘হামাসের চেয়ে ১০ গুণ শক্তিশালী’ হিজবুল্লাহকে নিয়ে সতর্ক ইসরায়েল

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের চেয়ে হিজবুল্লাহ ‘১০ গুণ শক্তিশালী’ বলে মনে করেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট। তিনি বলেছেন, লেবাননের ইরান-সমর্থিত মিলিশিয়া হিজবুল্লাহর যেকোনো পদক্ষেপের বিরুদ্ধে উত্তর ফ্রন্টে সেনাবাহিনীকে প্রস্তুত থাকতে হবে। তিনি সরকারকে উত্তর ফ্রন্টে-লেবানন সীমান্ত অঞ্চলে সামরিক সরঞ্জাম স্থানান্তর চূড়ান্ত করতে বলেছেন।

ইসরায়েলি সরকারি সম্প্রচারকারী কানের মতে, ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের সঙ্গে একটি বৈঠকে গ্যালান্ট এ বিবৃতি দিয়েছেন।

 

কান বিবৃতিতে বলেছে, উত্তর সেক্টরে যুদ্ধ সম্প্রসারণের প্রস্তুতির অংশ হিসেবে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) সাম্প্রতিক দিনগুলোতে গ্যালিলি অঞ্চলে একটি ফিল্ড হাসপাতাল প্রতিষ্ঠার জন্য কাজ করছে, যা যুদ্ধ বৃদ্ধির ক্ষেত্রে হতাহতের সেবা দিতে সক্ষম হবে।

তেল আবিব বলেছে, হিজবুল্লাহ ৭ অক্টোবর হামাসের হামলার পর থেকে ইসরায়েলি সামরিক অবস্থান ও শহরগুলোতে কয়েক ডজন ট্যাংকবিধ্বংসী নির্দেশিত ক্ষেপণাস্ত্র, রকেট ও মর্টার নিক্ষেপ করেছে এবং ইসরায়েলে অনুপ্রবেশের জন্য বন্দুকধারীদেরও পাঠিয়েছে।

অন্যদিকে পেন্টাগনের বিবৃতি অনুসারে, গ্যালান্টের সঙ্গে একটি ফোনকলে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ‘দক্ষিণ লেবানন থেকে ইসরায়েলে হিজবুল্লাহর আক্রমণ বন্ধ করার জন্য’ আহ্বান জানিয়েছেন।

উল্লেখ্য, অস্টিন গত সপ্তাহে ইসরায়েল সফরের সময় জোর দিয়ে বলেছিলেন, ‘আমি প্রতিরক্ষা জোরদার করতে এই অঞ্চলে অতিরিক্ত সম্পদের আদেশ দিয়েছিলাম।

যেকোনো দেশ বা গোষ্ঠী, যারা এই পরিস্থিতির সুবিধা নিতে এবং সংঘাতকে প্রসারিত করার চিন্তাভাবনা করছে, তাদেরকে বার্তা দেবে : এটি করবেন না। ’

এই সপ্তাহের শুরুতে আইডিএফ হিজবুল্লাহকে ইসরায়েলের বিরুদ্ধে আক্রমণ চালিয়ে গেলে ‘মারাত্মক’ প্রতিক্রিয়ার জন্য সতর্ক করেছিল।

হিজবুল্লাহ গত সপ্তাহে বলেছিল, গোষ্ঠীটি হামাস-ইসরায়েল দ্বন্দ্ব থেকে দূরে থাকার জন্য আন্তর্জাতিক ও আঞ্চলিক আহ্বানে কর্ণপাত করবে না।

হিজবুল্লাহর টিভি আল মানার ডেপুটি চিফ নাইম কাসেমকে উদ্ধৃত করে বলেছে, ‘মহাশক্তি, আরবদেশগুলো, জাতিসংঘের দূতরা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে হস্তক্ষেপ না করতে আমাদের পর্দার আড়ালে ডাকলে কোনো প্রভাব পড়বে না। হিজবুল্লাহ তার দায়িত্ব পুরোপুরি জানে। আমরা প্রস্তুত, সম্পূর্ণ প্রস্তুত। ’

সূত্র : আল অ্যারাবিয়া

news24bd.tv/আইএএম