‘নির্বাচনে পর্যবেক্ষক দল পাঠাচ্ছে ইইউ’

সংগৃহীত ছবি

‘নির্বাচনে পর্যবেক্ষক দল পাঠাচ্ছে ইইউ’

অনলাইন ডেস্ক

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করবে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) চার সদস্যের প্রতিনিধি দল। আগামী ২১ নভেম্বর থেকে ২১ জানুয়ারি পর্যন্ত পুরো নির্বাচন প্রক্রিয়া পর্যবেক্ষণ করবেন তারা। নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।  

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) তিনি সংবাদ মাধ্যমকে জানান, ইউরোপীয় ইউনিয়ন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে তাদের নির্বাচন পর্যবেক্ষণের এই সিদ্ধান্ত জানিয়েছে।

এর আগে ২০ সেপ্টেম্বর বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠাবে না বলে চিঠি দিয়েছিল ইইউ। ঢাকা সফর করে যাওয়া ইইউর প্রাক্-নির্বাচন পর্যবেক্ষক দলের সুপারিশের ভিত্তিতে ওই সিদ্ধান্ত নিয়েছিল ইউরোপীয় ইউনিয়ন।  

সেই চিঠিতে বলা হয়েছিল, নির্বাচন পর্যবেক্ষণে ২০২৩-২৪ সালের জন্য ইইউর বরাদ্দ বাজেটের স্বল্পতার কারণে বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচনে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন ইইউ।

এতে আরও বলা হয়, বাংলাদেশে জাতীয় নির্বাচনের সময় প্রয়োজনীয় শর্তগুলো পূরণ করা হবে কি না, তা এই মুহূর্তে যথেষ্ট স্পষ্ট নয়।

এমন সিদ্ধান্ত সত্ত্বেও ইইউ বর্তমানে এই নির্বাচনী প্রক্রিয়ার সঙ্গে থাকার ব্যাপারে অন্যান্য বিকল্প খতিয়ে দেখছে বলে চিঠিতে উল্লেখ করা হয়। বাংলাদেশে নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক হয়, তা নিশ্চিত করতে তারা সব ধরনের প্রচেষ্টাকে উৎসাহিত করছে বলেও চিঠিতে উল্লেখ করা হয়।  

news24bd.tv/আইএএম