​​​​​​​গাজায় হামলার রূপরেখা প্রকাশ করলেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী

​​​​​​​গাজায় হামলার রূপরেখা প্রকাশ করলেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী

অনলাইন প্রতিবেদক

 

গাজায় আসন্ন হামলাগুলোর রূপরেখা প্রকাশ করেছেন ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালন্ট। এ সময় তিনি গাজা উপত্যকায় ইসরায়েলের যুদ্ধ পরিকল্পনা ও উদ্দেশ্যগুলো তুলে ধরেন।

টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদনে বলা হয়, ইয়োভ গ্যালন্ট তেল আবিবে সংসদের পররাষ্ট্র ও প্রতিরক্ষা কমিটির বৈঠকে বক্তৃতায় হামলার রূপরেখা তুলে ধরেন। গাজায় তিন ধাপে ইসরায়েল হামলা চালাবে বলে উল্লেখ করেন তিনি।

গ্যালন্ট জানান, তিন ধাপের উদ্দেশ্যগুলোর মধ্যে রয়েছে সামরিক ও সরকারি সক্ষমতা ধ্বংস করে হামাসকে নির্মূল করা এবং একটি নতুন ‘নিরাপত্তা ব্যবস্থা’ তৈরির মাধ্যমে গাজার ওপর ইসরায়েলের যেকোনো দায়িত্ব সম্পূর্ণভাবে অপসারণ করা।

গ্যালন্ট জানান, যুদ্ধের তিনটি প্রধান ধাপ থাকবে। ইসরায়েল এখন প্রথম পর্যায়ে রয়েছে। এ ধাপে হামাসকে পরাজিত ও ধ্বংস করা হবে।

এর জন্য প্রথমে বিমান হামলা এবং পরে স্থল অভিযানের মাধ্যমে হামাসের অবকাঠামো ধ্বংস করা হবে।

দ্বিতীয় ধাপেও হামলা চালানো হবে উল্লেখ করে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী বলেন, প্রথম ধাপের চেয়ে দ্বিতীয় ধাপের তীব্রতা কম থাকবে। সেনারা হামাসের প্রতিরোধের জায়গাগুলো নির্মূলে কাজ করবে।

তৃতীয় ধাপ হবে গাজা উপত্যকায় একটি নতুন নিরাপত্তা ব্যবস্থা তৈরি করা, গাজা উপত্যকায় দৈনন্দিন জীবনের জন্য দায়িত্ব থেকে ইসরায়েলের সরে যাওয়া এবং ইসরায়েলের নাগরিক ও গাজার পার্শ্ববর্তী এলাকার বাসিন্দাদের জন্য একটি নতুন নিরাপত্তা বাস্তবতা তৈরি করা।

গাজায় ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত প্রায় চার হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। ইসরায়েলে নিহত হয়েছে প্রায় এক হাজার ৪০০ মানুষ।

news24bd.tv/FA