যুক্তরাষ্ট্রের দুই নাগরিককে মুক্তি দিল হামাস

সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্রের দুই নাগরিককে মুক্তি দিল হামাস

অনলাইন ডেস্ক

গাজায় জিম্মি দশা থেকে জুডিথ রানান (বাঁয়ে) ও নাতালি নামে যুক্তরাষ্ট্রের দুই নাগরিককে মুক্তি দিয়েছে হামাস। তারা সম্পর্কে মা মেয়ে। শুক্রবার তাঁদের মুক্তির মধ্য দিয়ে গাজায় মানবিক ত্রাণ সহায়তা যাওয়ার সুযোগ তৈরি হয়েছে বলে আশা করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার বলেছেন, আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে প্রথম ২০টি ট্রাক গাজায় পৌঁছাবে।

হামাস শুক্রবার মা–মেয়েকে মুক্তি দেওয়ার পর তাঁরা ইসরায়েল সীমান্তে পৌঁছে গেছেন বলে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর দপ্তরের এক বিবৃতিতে জানানো হয়েছে।

দুই মার্কিন নাগরিককে মুক্তি দেওয়াকে শুভেচ্ছার নিদর্শন বলে উল্লেখ করেছেন হামাস নেতা গাজী হামাদ। বন্দিদের মধ্যে যাঁরা ইসরায়েলি নন, সম্প্রতি তাঁদের ‘অতিথি’ হিসেবে সম্বোধন করেছিল হামাস। সময়ের সঙ্গে সঙ্গে তাঁদের ছেড়ে দেওয়া হবে বলেও জানিয়েছিল সংগঠনটি।

গত ৭ অক্টোবর ইসরায়েলের ভূখণ্ডে ঢুকে হত্যাকাণ্ড চালানোর পাশাপাশি অন্যদের সঙ্গে এই মা–মেয়েকে ধরে গাজায় নিয়ে যান হামাস যোদ্ধারা। সে সময় জুডিথ ও তাঁর মেয়ে গাজা সীমান্তবর্তী দক্ষিণ ইসরায়েলের নাহাল ওজ কিববুৎসে আত্মীয়দের বাসায় বেড়াচ্ছিলেন। দুজনের মুক্তির পরে এখনো প্রায় ২০০ মানুষ গাজায় জিম্মি অবস্থায় আছে।

news24bd.tv/আইএএম