ইংল্যান্ডকে বিশাল লক্ষ্য ছুড়ে দিলো দক্ষিণ আফ্রিকা

সংগৃহীত ছবি

ইংল্যান্ডকে বিশাল লক্ষ্য ছুড়ে দিলো দক্ষিণ আফ্রিকা

অনলাইন ডেস্ক

৪০ বলে প্রথম ফিফটি করেছিলেন হেনরিখ ক্লাসেন। আধুনিক ওয়ানডেতে এটাকে খুব বেশি আক্রমণাত্মক বলার সুযোগ নেই! তবে পরের ৫০ রান করতে তিনি খরচ করেছেন মাত্র ২১ বল। সবমিলিয়ে ৬১ বলে তিন অঙ্ক ছুঁয়েছেন এই উইকেটকিপার ব্যাটার। তার ঝড়ো ব্যাটিংয়ের সামনে রীতিমতো চোখে সর্ষে ফুল দেখেছেন মার্ক উড-রেইস টপলিরা।

 ক্লাসেন ৬৭ বলে ১০৯ এবং মার্কো জেনসেন ৪২ বলে ৭৫ রানের টর্নেডো ইনিংস খেলেন।

শনিবার (২১ অক্টোবর) ওয়াংখেড়েতে টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩৯৯ রান তুলে দক্ষিণ আফ্রিকা।   অর্থাৎ জিততে হলে ইংল্যান্ডকে করতে হবে ৪০০।

এটি ইংল্যান্ডের বিপক্ষে কোনো দলের সর্বোচ্চ সংগ্রহ।

এর আগে ৩৯৮ রান তুলেছিল নিউজিল্যান্ড। ২০১৫ সালে সে ম্যাচটি বৃষ্টি আইনে ১৩ রানে হেরেছিল ইংলিশরা।

এদিন ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় দক্ষিণ আফ্রিকা। রিস টপলের করা ইনিংসের প্রথম বলে চার দিয়ে রানের খাতা খুললেও দ্বিতীয় বলে জস বাটলারের হাতে ক্যাচ দিয়ে আউট হন ফর্মে থাকা ব্যাটার কুইন্টন ডি কক।  

নিয়মিত অধিনায়ক তেম্বা বাভুমার জায়গায় একাদশে জায়গা পাওয়া রেজা হ্যানড্রিক্স তিনে নামা ফন ডার ডুসেনের সঙ্গে ১২১ রানের জুটিতে দলকে টেনে তোলেন। অর্ধশতক করে ডুসেন ৬০ রানে আউট হলে ভাঙে এই জুটি।

এরপর এইডেন মারক্রামের সঙ্গে রেজার ৩৯ রানের জুটি। সেঞ্চুরির কাছে গিয়েও রেজা আউট হন ৮৫ রানে। ৭৫ বলে ৯টি চার ও ৩টি ছয় মারেন তিনি।
ভারপ্রাপ্ত অধিনায়ক মারক্রাম করেন ৪২ রান। এরপর ডেভিড মিলার ৫ রানে থামলেও রানের গতি কমতে দেননি ক্লাসেন।

মাক্রো ইয়ানসেনকে সাথে নিয়ে তাণ্ডব চালান তিনি। কম যাননি ইয়ানসেনও। দুই ব্যাটার দুই প্রান্ত থেকে আগ্রাসী ব্যাট করেন। ইংল্যান্ডের বোলারদের দুরমুশ করে মাত্র ৭৮ বলের জুটিতে দুজন যোগ করেন ১৫১ রান। এই জুটির মাঝে মাত্র ৬১ বলে ওয়ানডে ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি পূর্ণ করেন ক্লাসেন।

news24bd.tv/A