ফিলিস্তিনিদের আশ্রয় দেবে না মিশর-জর্ডান, কিন্তু কেন?

সংগৃহীত ছবি

ফিলিস্তিনিদের আশ্রয় দেবে না মিশর-জর্ডান, কিন্তু কেন?

অনলাইন প্রতিবেদক

গাজায় হামলার পরেই সেখানকার মানুষকে গাজা ছাড়তে বলেছে ইসরায়েল। তবে পার্শ্ববর্তী দেশ জর্ডান ও মিশরে ফিলিস্তিনিদের প্রবেশে অনুমতি দেবে না দেশ দু'টি। কিন্তু কেন?

যদিও হামলার শিকার ফিলিস্তিনিদের মাথা গোঁজার ঠাঁই থাকা তো দূরে থাক, মৌলিক অধিকারের সুযোগও নেই। গাজার দক্ষিণে পরিস্থিতি এতটাই মানবেতর যে অনেকে উত্তরেই ফিরে যাচ্ছেন।

কিন্তু মানবেতর দিন পার করা ফিলিস্তিনিদের আশ্রয় দিতে নারাজ সীমান্তবর্তী মিশর ও জর্ডান। তাদের কেউ এসব মানুষকে ঠাঁই দিতে রাজি না। কারণ হিসেবে জর্ডানের বাদশাহ আবদুল্লাহ বলেছেন, 'জর্ডানে কোনো শরণার্থী নয়, মিশরে কোনো শরণার্থী নয়। এই মানবিক সংকট গাজা এবং পশ্চিম তীরের ভেতরেই সামাল দিতে হবে।

'

তিনি বলেছেন, 'ফিলিস্তিনিদের এই সংকট ও তাদের ভবিষ্যৎ অন্যদের ঘাড়ে চাপিয়ে দেয়া বা চেষ্টা করা যাবে না। ' দীর্ঘদিন ধরে চলে আসা এই সংকটের স্থায়ী সমাধানের বিষয়েও জোর দেন জর্ডানের বাদশাহ।

একই সুর মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির মুখেও। তিনি বলেছেন, 'ফিলিস্তিনি সংকট সমাধানের জন্য কোনো সামরিক উপায়ে বা ফিলিস্তিনিদের জোরপূর্বক বাস্তুচ্যুত করে যে কোন পদক্ষেপ মিশর প্রত্যাখ্যান করে যেটা এ অঞ্চলে দেশগুলোর ক্ষতি সাধন করতে পারে। '

news24bd.tv/FA