বৃহস্পতিবার, ৯ এপ্রিল, ২০২০ | আপডেট ০৩ ঘণ্টা ২৭ মিনিট আগে

জঙ্গলও নিঃশ্বাস নেয়! (ভিডিও)

নিউজ টোয়েন্টিফোর অনলাইন

জঙ্গলও নিঃশ্বাস নেয়! (ভিডিও)

কানাডার একটি বন

ভেবে দেখুন তো, আপনি জঙ্গলের ভেতরে একটি রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছেন। আশপাশে কেউ নেই। হঠাৎ দেখলেন, জঙ্গলের একটা অংশের মাটি গাছপালাসহ উপরের দিকে উঠছে, আবার নেমে যাচ্ছে। ঠিক যেন কেউ শুয়ে শ্বাস-প্রশ্বাস নিচ্ছে। কেমন লাগবে বিষয়টা? দুর্বল চিত্তের মানুষ হলে হয়তো ভয়ে হার্টঅ্যাটাকও হয়ে যেতে পারে। কিন্তু, এমন ঘটনাই ঘটেছে কানাডার এক জঙ্গলে! । একটি ভিডিওকে উৎস ধরে আন্তর্জাতিক একাধিক সংবাদমাধ্যম সেই খবর দিয়েছে।

সম্প্রতি জঙ্গলের নিঃশ্বাস নেওয়ার একটি ভিডিও ইউটিউব, ফেসবুক, টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। ভিডিওতে দেখা গেছে, নিশ্বাস নেওয়ার সঙ্গে সঙ্গে জঙ্গলের একটি অংশের গাছগুলো মাটিসহ উপরের দিকে উঠে যাচ্ছে। আবার তা নিচে নেমে যাচ্ছে। 
    
অবিশ্বাস্য এই ঘটনাটি ঘটেছে কানাডার শহর কুইবেকে৷ ৩৫ সেকেন্ডের এই ছোট ভিডিওটিতে দেখা যাচ্ছে সেই শহরের ফুলে ওঠা জঙ্গলের কিছু অংশ৷

বিজ্ঞানীরা এই আশ্চর্য নিঃশ্বাসের জন্য দায়ী করেছেন জলবায়ু পরিবর্তনের কারণে আবহাওয়ায় তৈরি হওয়া আর্দ্রতা ও শীতের অদ্ভুত মিশ্রণকে৷ তবে অনেকে এটিকে প্রযুক্তির কারসাজি বলে উড়িয়ে দিয়েছেন।

গাছের প্রাণ আছে এমন কথা প্রমাণ করে গেছেন বাঙালি বিজ্ঞানী  স্যার জগদীশ চন্দ্র বসু। গাছ খাদ্য তৈরি করে, খাদ্যগ্রহণ করে, বংশ বিস্তার করে৷ কিন্তু গাছ যে পুরো জঙ্গল নিয়ে নিঃশ্বাস নেয় তা এর আগে শোনা যায়নি। বিজ্ঞানীরা বলছেন, এটা গাছের নিঃশ্বাস নয়, জলবায়ু পরিবর্তনের ফল।

ঘটনা যাই হোক, সেটা সত্য হোক আর মিথ্যা হোক, হোক প্রযুক্তির কারসাজি, ভিডিওটি বিভিন্ন মাধ্যমে ৫০,০০০ বারের বেশি শেয়ার হয়েছে। ইউটিউব, ফেসবুক মিলিয়ে ভিডিওটি দেখেছেন ২০ লাখের বেশি মানুষ। অনেকেই আবার ভিডিওর নিচে মন্তব্যে নিজেদের এমন নানা অভিজ্ঞতা যুক্ত করছেন। যোগ হচ্ছে নানা গুজব। সেই সঙ্গে ভিডিওটিও ইন্টারনেটে হু হু করে ছড়িয়ে পড়ছে।

ভিডিও দেখুন:

মন্তব্য