‘তিন ধাপে হামাস ধ্বংসের’ পরিকল্পনা ফাঁস করলো ইসরায়েল

সংগৃহীত ছবি

‘তিন ধাপে হামাস ধ্বংসের’ পরিকল্পনা ফাঁস করলো ইসরায়েল

অনলাইন ডেস্ক

গাজায় একটি ‘নতুন নিরাপত্তা শাসনব্যবস্থা’ প্রতিষ্ঠা করতে চায় ইসরায়েল। গাজা নিয়ে তাদের আরও কিছু পরিকল্পনা রয়েছে। হামাসের সঙ্গে তাদের পরবর্তী যুদ্ধ পরিকল্পনা কী- তা প্রকাশ করেছে দেশটি। তিন ধাপের যুদ্ধ পরিকল্পনা নির্ধারণ করা হয়েছে বলে গত শুক্রবার ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত জানিয়েছেন।

টাইমস অব ইসরায়েলের প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।  

ইয়োভ গ্যালান্ত জানান, গাজায় হামাসের সরকারব্যবস্থা, সামরিক সক্ষমতা ধ্বংস করতে তিন ধাপে যুদ্ধ পরিচালনা করা হবে। এর মধ্যে দিয়ে হামাসকে নির্মূল করা হবে। যুদ্ধের যে বর্তমান ও প্রথম ধাপ চলছে, সেখানে ফিলিস্তিনি ভূখণ্ডে হামাসকে নিরস্ত্রীকরণ ও তাদের অবকাঠামোকে ধ্বংস করা হবে।

তিনি জানান, পরবর্তী ধাপগুলো কয়েক দিন, কয়েক সপ্তাহ বা কয়েক মাসে শেষ হয়ে যাবে এমনটি ভাবা যাবে না। তবে এই তিন ধাপ যুদ্ধের চূড়ান্ত লক্ষ্য হলো— ‘এই অঞ্চলে (গাজায়) একটি নতুন নিরাপত্তা শাসনব্যবস্থা গঠন করে গাজার ওপর ইসরায়েলের দায়বদ্ধতা অপসারণ করা। ’ 

গ্যালান্ত বলেন, ‘গাজায় সামরিক অভিযান ইসরায়েলের নাগরিকদের জন্য একটি নতুন নিরাপত্তা বাস্তবতা প্রতিস্থাপন করবে। ’ 

এদিকে গাজায় ইসরায়েলি হামলা আরও বাড়ানোর হুমকি দিয়েছে দেশটির প্রতিরক্ষা বাহিনী। আসন্ন স্থল অভিযানের লক্ষ্যে আরও সুযোগ তৈরি করতে ইসরায়েলি বাহিনী এ হামলা চালাবে বলে জানিয়েছে। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র জানিয়েছেন, রোববার (২২ অক্টোবর) থেকেই এ হামলা শুরু হবে।

তবে রোববার গাজায় স্থল হামলা চালাতে গিয়ে ইসলায়েল সেনারা হামাসের প্রতিরোধের মুখে পড়েছে বলে আলজাজিরার খবরে বলা হয়েছে। এ সময় একজন ইসরায়েলি সেনা নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন বলেও খবরে বলা হয়েছে।  

news24bd.tv/আইএএম