চট্টগ্রামের শিশুপার্ক সিলগালা

সংগৃহীত ছবি

চট্টগ্রামের শিশুপার্ক সিলগালা

অনলাইন ডেস্ক

চট্টগ্রামের কাজীর দেউড়ি এলাকায় অবস্থিত শিশুপার্কটি সিলগালা করে দেওয়া হয়েছে। সিলগালার পর সেনানিবাসের এক্সিকিউটিভ অফিসার সাজিয়া তাহেরকে স্থাপনাটি বুঝিয়ে দেওয়া হয়।

সোমবার দুপুরে চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট নু এমং মারমা মং ও রাকিবুল ইসলামের নেতৃত্বে পরিচালিত অভিযানে এটি সিলগালা করা হয়। চট্টগ্রাম সিটি করপোরেশনকে নির্দিষ্ট কিছু শর্তে জায়গাটি ব্যবহার করতে দেওয়া হয়েছিল।

কিন্তু সংস্থাটি শর্তগুলোর ব্যত্যয় ঘটানোর কারণে শিশুপার্কটি সিলগালা করা হয়।

চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রাকিবুল ইসলাম বলেন, নির্ধারিত শর্ত ভঙ্গ করায় শিশু পার্কটি সিলগালা করে কর্তৃপক্ষকে বুঝিয়ে দেওয়া হয়েছে। এখন মালিক কর্তৃপক্ষ পার্ক নিয়ে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে।

দীর্ঘদিন ধরে চট্টগ্রামের মুক্তিযোদ্ধা, সুধীমহল, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন মহল থেকে শিশুপার্কটি উচ্ছেদ করে মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণ করার দাবি জানিয়ে আসছিল।

কিন্তু তাতে শিশুপার্কটি উদ্ধার করা যায়নি। অবশেষে আজ এটি সিলগালা করা হয়।

চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, শিশু পার্কের জায়গাটির মালিক প্রতিরক্ষা মন্ত্রণালয়। এটি সিলগালা করে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের হাতে বুঝিয়ে দেওয়া হয়েছে। আগামীতে এটি সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হতে পারে।

চট্টগ্রামে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়েছিল সার্কিট হাউসে। এ সার্কিট হাউসে মুক্তিযোদ্ধাদের ইলেকট্রিক চেয়ারে নির্যাতন করা হয়েছিল। এখানেই শুরু হয়েছিল মুক্তিযুদ্ধের বিজয় মেলা। বিজয় মঞ্চে স্মৃতিচারণ করতেন বীর মুক্তিযোদ্ধারা। চট্টগ্রামের বিভিন্ন মহল থেকে দাবি উঠেছিল সার্কিট হাউস সংলগ্ন বাণিজ্যিক শিশু পার্কটি বন্ধ করে সেখানে স্মৃতিসৌধ নির্মাণ এবং সাধারণ মানুষের জন্য উন্মুক্ত সবুজ চত্বর তৈরির। এ দাবিতে মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করছিল বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন।

news24bd.tv/FA