আইন কমিশনের সাবেক চেয়ারম্যান ও বিচারপতি আবদুর রশিদ আর নেই

সংগৃহীত ছবি

আইন কমিশনের সাবেক চেয়ারম্যান ও বিচারপতি আবদুর রশিদ আর নেই

অনলাইন ডেস্ক

আইন কমিশনের সাবেক চেয়ারম্যান ও অবসরপ্রাপ্ত বিচারপতি মো. আবদুর রশিদ আর নেই। আজ মঙ্গলবার সকালে রাজধানীর একটি হাসপাতালে মারা যান তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।

বিচারপতি রশিদের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।

আইনমন্ত্রী আনিসুল হকও তার মৃত্যুতে শোক জানিয়েছেন।

জানা গেছে, বিচারপতি রশিদের একমাত্র মেয়ে আমেরিকায় থাকেন। তিনি দেশে ফিরছেন। এরপর সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে আগামী শুক্রবার তার জানাজা হবে।

বিচারপতি আবদুর রশিদ ১৯৪২ সালের ২৭ জানুয়ারি নারায়ণগঞ্জ জেলার চাষাঢ়ায় জন্ম নেন। ১৯৭৬ সালে তিনি ঢাকায় হাইকোর্টে আইন পেশায় নিয়োজিত হন। এরপর ১৯৮১ সালে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। ১৯৯৯ সালের ২৪ অক্টোবর হাইকোর্টের বিচারপতি হিসেবে যোগদান করেন।

২০০৯ সালের ২৬ জানুয়ারি বিচারপতি হিসেবে অবসর নেন তিনি। একই বছরের এপ্রিলে তিন বছরের জন্য তাকে আইন কমিশনের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়। দেড় বছরের মাথায় ২০১০ সালের অক্টোবরে তিনি পদত্যাগ করেন।

তত্ত্বাবধায়ক সরকারকে অবৈধ ঘোষণা না করে ২০০৮ সালের ডিসেম্বরে মধ্যে নির্বাচন সম্পন্ন করার আদেশ, বিহারিদের নাগরিকত্ব দেওয়া, ১৫ আগস্টের জাতীয় শোক দিবসের ছুটি বাতিল প্রক্রিয়াকে অবৈধ ঘোষণা ইত্যাদি তার দেওয়া উল্লেখযোগ্য সিদ্ধান্ত ও রায়।

news24bd.tv/SHS