বিএনপির ‘শান্তিপূর্ণ’ সমাবেশে কেন অশান্তি, জানালেন আহমেদ আযম

কী হবে ২৮ অক্টোবর?

বিএনপির ‘শান্তিপূর্ণ’ সমাবেশে কেন অশান্তি, জানালেন আহমেদ আযম

অনলাইন প্রতিবেদক

মহাসমাবেশের ঘোষণা দিয়ে রাস্তায় বিএনপি। রাজধানীতে জড়ো হচ্ছে দলের নেতাকর্মীরা। পিছিয়ে নেই ক্ষমতাসীন আওয়ামী লীগও। বিএনপির সমাবেশের দিনে পাল্টা কর্মসূচির কথা জানিয়েছেন দলের সিনিয়র নেতারা।

স্বাভাবিকভাবেই এখন জনমনে প্রশ্ন- কী হবে আগামী ২৮ অক্টোবর?

মঙ্গলবার (২৪ অক্টোবর) নির্বাচন নিয়ে নিউজ টোয়েন্টিফোরের নিয়মিত টক শো ইনসাইড পলিটিক্সে অংশ নিয়ে বিএনপির ভাইস প্রেসিডেন্ট আহমেদ আযম খান বলেন, আমরা এদিন খুব সুশৃঙ্খল ও সুন্দর একটা শান্তিপূর্ণ সমাবেশ করতে চাই। যেদিন শান্তিপূর্ণভাবে দেশের জনগণকে ‘না’ বলে দেবে। ওইদিন জনগণের প্লাবন ঘটবে। তারা বলবে- তারা কোনো পাতানো নির্বাচনে যাবে না।

এর আগেও সমাবেশ করেছে বিএনপি- তবে সেই সমাবেশ আর এই সমাবেশের মধ্যে পার্থক্য কী জানতে চাইলে তিনি বলেন, একটা সমাবেশ থেকে আরেকটা সমাবেশ পর্যন্ত জনগণের সম্পৃক্ততা বাড়ে। পার্থক্যের কথা বলতে গেলে, তারা এই সময়ে নিজেদের ঐক্যবধ্য করতে পারছে আন্দোলনে যাওয়ার জন্য।

বিএনপির এই নেতা বলেন, বারবার বিএনপি শান্তিপূর্ণ সমাবেশ করার কথা বললেও সেটা করতে ব্যর্থ হচ্ছে কারণ প্রতিবার বিএনপির সমাবেশের দিনেই পাল্টা সমাবেশ দিচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। আর প্রতিপক্ষের সামনে মাঠে থাকা মানেই সহিংসতা হবে এটা স্বাভাবিক।

আহমেদ আজম বলেন, সমাবেশে যোগ দিতে গিয়ে পদে পদে বাধার সম্মুখীন হচ্ছেন বিএনপির নেতাকর্মীরা। বারবার আওয়ামী লীগের নেতারা বিএনপি কর্মীদের মোবাইল চেক করছে, সমাবেশে যেতে বাধা দিচ্ছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহীনির সদস্যরাও ক্ষমতাসীনদের বাইরে যেতে পারছে না।

অনুষ্ঠানে অংশ নিয়ে জাতীয় পার্টি (জেপি) মহাসচিব শেখ শহীদুল ইসলাম বলেন, আটাশে অক্টোবরে বড় দুই দলের এই সমাবেশ- এটা নিয়ে আমাদের কোনো মাথাব্যথাই নেই। কোনো আলোচনাও হয়নি। আমরা মনে করি, আটাশ তারিখের সমাবেশ বিএনপি আওয়ামী লীগের সমাবেশ। এটা ১৪ দলের সমাবেশ বলা হলেও এটা মূলত আওয়ামী লীগের সমাবেশ। সাংবিধানিক ধারা রক্ষায় আমরা একটি অংশগ্রহণমূলক নির্বাচনের কথা বলছি। সে কারণে আমরা আগামী ৩০ অক্টোবর একটা সমাবেশের আয়োজন করতে যাচ্ছি।

জেপির এই নেতা বলেন, যথাসময়ে নির্বাচন না হলে দেশের অবস্থা কেমন হয় তা আমরা দেখেছি। আমরা চাই নির্ধারিত সময়ে একটি অংশগ্রহণমূলক নির্বাচন। তত্ত্বাবধায়ক সরকারের কাছ থেকে আমরা জাতীয় পার্টি কোনোদিনই নিরপেক্ষ আচরণ পাইনি। আটাশে অক্টোবর প্রধান দুই দল সমাবেশ ডেকেছে। সমাবেশে কোনো সহিংসতা না হলে আমরা খুশি হবো।

news24bd.tv/FA