পাঁচ বিভাগে ভারি বৃষ্টির পূর্বাভাস, পাহাড়ে ভূমিধসের শঙ্কা

সংগৃহীত ছবি

পাঁচ বিভাগে ভারি বৃষ্টির পূর্বাভাস, পাহাড়ে ভূমিধসের শঙ্কা

অনলাইন ডেস্ক

ঘূর্ণিঝড় হামুন বর্তমানে বাংলাদেশের কক্সবাজার জেলার ওপর দিয়ে অতিক্রম করছে। আগামী ৮-১০ ঘণ্টায় কুতুবদিয়া হয়ে এটি স্থলভাগ অতিক্রম করবে। বর্তমানে বাতাসের গতিবেগ বেড়ে ৮৮ কিলোমিটার দাঁড়িয়েছে। বাতাসের গতি বাড়ার পাশাপাশি মুষলধারে বৃষ্টি তো আছেই।

হামুনের প্রভাব দেশের অন্যান্য জেলায়ও বৃষ্টিপাতের খবর পাওয়া গেছে। আবহাওয়া দফতর বলছে প্রবল ঘূর্ণিঝড়টির প্রভাবে ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।

 ভারি বর্ষণের প্রভাবে কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও চট্টগ্রামের পাহাড়ি এলাকায় কোথাও কোথাও ভূমিধস হতে পারে বলে শঙ্কা জানিয়েছে আবহাওয়া দফতর।

এদিকে ঘূর্ণিঝড় কেন্দ্রের আশপাশে সাগর উত্তাল রয়েছে।

এ অবস্থায় চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ৭ নম্বর, মোংলা ও পায়রাকে ৫ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।  

উপকূলীয় জেলা চট্টগ্রাম, কক্সবাজার, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর এবং তাদের কাছের দ্বীপ ও চরগুলো ৭ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে।

এদিকে আবহাওয়ার সবশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রবল ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলীয় জেলা চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, লক্ষীপুর, ফেনী, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি এবং তাদের কাছাকাছি দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চাল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩ থেকে ৫ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।
news24bd.tv/A 

পাঠকপ্রিয়