আমি কিছু না, ওপরে আল্লাহ আছেন : মাহমুদউল্লাহ

সেঞ্চুরির পর আকাশের দিকে তাকিয়ে যেন আল্লাহকে স্মরণ করলেন মাহমুদউল্লাহ। ছবি: এএফপি

আমি কিছু না, ওপরে আল্লাহ আছেন : মাহমুদউল্লাহ

অনলাইন ডেস্ক

কাগিসো রাবাদার বলে অন সাইডে ২ রান নিয়ে মাহমুদউল্লাহ পৌঁছালেন ৯৯ রানে। পরের শর্ট বলে ফাইন লেগে খেলে সিঙ্গেলে তিনি পৌঁছে গেলেন সেঞ্চুরিতে! জানতেন, এই সেঞ্চুরি দলের জয় এনে দিচ্ছে না। তবু লাফ দিয়ে উদ্‌যাপন করেছেন, এরপর ড্রেসিংরুমের দিকে আঙুল দিয়ে ইশারা করেছেন ওপরের দিকে। দিয়েছেন সিজদা।

মাহমুদউল্লাহর এই উচ্ছ্বাস যেন তাঁকে ঘিরে বহু বিতর্কের উত্তর।  

উদ্‌যাপনে মাহমুদউল্লাহ আঙুল দিয়ে যে ইশারা দিয়েছেন, সেটির অর্থ করলে দাঁড়ায়, ‘ওপরে আল্লাহ আছেন। ’ এই বিশ্বকাপে বাংলাদেশের হয়ে প্রথম সেঞ্চুরি মাহমুদউল্লাহর। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে হওয়া ২০১৫ বিশ্বকাপে টানা দুই ম্যাচে সেঞ্চুরি করেছিলেন।

মাহমুদউল্লাহর পরের সেঞ্চুরিটি ছিল চ্যাম্পিয়নস ট্রফিতে। ২০১৭ সাল কার্ডিফে নিউজিল্যান্ডের বিপক্ষে সেই সেঞ্চুরির পর ওয়ানডেতে সবশেষ সেঞ্চুরিটি এল আজ।  

এখন পর্যন্ত ব্যাটারদের ধারাবাহিক ব্যর্থতার ভিড়ে মাহমুদউল্লাহ নিয়মিত আস্থার প্রতিদান দিচ্ছেন। অথচ বিশ্বকাপের আগে টানা ছয় মাস তিনি ছিলেন দলের বাইরে। এশিয়া কাপের দলেও ছিলেন না মাহমুদউল্লাহ। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে দলে ফেরেন। শেষ মুহূর্তে বিশ্বকাপের দলে জায়গা পান।  

এই বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে মাহমুদউল্লাহকে একাদশের বাইরে ছিটকে যেতে হয়েছে। ভারত ও নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচে লড়াই করলেও ইনিংস বড় করার সুযোগ পাননি সেভাবে। আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটু আগে নেমেছেন। ছয়ে নেমেও স্বস্তিতে ব্যাটিং করার সুযোগ ছিল না। দল তখন ঘোর বিপর্যয়ে। বোলারদের নিয়েই লড়াই চালিয়ে গেলেন। নিজের চতুর্থ ওয়ানডে সেঞ্চুরি তুলে নিলেন মুম্বাইয়ের ওয়াংখেড়েতে। জেরাল্ড কোয়েটজির শিকার হওয়ার আগে করে গেলেন ১১১ বলে ১১১ রান। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৪৯ রানে হারের রাতে তাঁর ইনিংসটিই হয়ে রইল বাংলাদেশের বড় সান্ত্বনা।

সংবাদ সম্মেলন শেষে ড্রেসিংরুমে ফেরার পথে এটিই বললেন মাহমুদউল্লাহ, ‘আমি কিছু না, ওপরে আল্লাহ আছেন। ’

news24bd.tv/A