ইরানের সঙ্গে সংঘাত চায় না যুক্তরাষ্ট্র: অ্যান্টনি ব্লিংকেন 

সংগৃহীত ছবি

ইরানের সঙ্গে সংঘাত চায় না যুক্তরাষ্ট্র: অ্যান্টনি ব্লিংকেন 

অনলাইন ডেস্ক

ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্র কোনোরকমের সংঘাত চায় না বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। তবে সংঘাতের পরিস্থিতি তৈরি হলে যুক্তরাষ্ট্র নিজেকে রক্ষা করবে বলেও জানিয়ে দিয়েছেন তিনি। খবর রয়টার্সের।  

ব্লিংকেন বলেন, ‘যুক্তরাষ্ট্র ইরানের সঙ্গে সংঘাত চায় না।

আমরা চাই না এই যুদ্ধ আরও বিস্তৃত হোক। কিন্তু ইরান বা তার মিত্ররা যদি কোথাও মার্কিন সেনাদের ওপর হামলা করে, তাহলে আমরা আমাদের জনগণকে রক্ষা করবো। আমরা আমাদের নিরাপত্তা রক্ষা করবো দ্রুত এবং কঠোরভাবে। ’

ফিলিস্তিনের গাজায় উপত্যকায় ইসরায়েলের চলমান আগ্রাসন ও সংঘাত আরও ছড়িয়ে পড়তে পারে এবং ইরান ও তার মিত্ররা এই সংঘাতে যোগ দিতে পারে, এমন আশঙ্কার মধ্যে এমন মন্তব্য করেছেন ব্লিংকেন।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বক্তব্য দেন অ্যান্টনি ব্লিংকেন। গাজা উপত্যকায় ইসরায়েল এবং ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের মধ্যকার সংঘাত পুরো অঞ্চলে বিস্তৃত যুদ্ধ হিসেবে ছড়িয়ে পড়তে পারে, লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহও এতে যোগ দিতে পারে বলে আন্তর্জাতিক সম্প্রদায়ের যে আশঙ্কা রয়েছে, তার মধ্যেই জাতিসংঘে এই বৈঠক হয়।

এদিকে ইরান-সমর্থিত গোষ্ঠীগুলোর হামলার বিষয়ে উদ্বেগ বৃদ্ধি পাওয়ায় মার্কিন সামরিক বাহিনী মধ্যপ্রাচ্যে তার সৈন্যদের সুরক্ষার জন্য নতুন পদক্ষেপ নিচ্ছে বলে কর্মকর্তারা রয়টার্সকে জানিয়েছেন। যুক্তরাষ্ট্র ইতোমধ্যেই এই অঞ্চলে যুদ্ধজাহাজ এবং যুদ্ধবিমান পাঠিয়েছে ইরান ও তেহরান-সমর্থিত গোষ্ঠীগুলোকে আটকানোর চেষ্টা করার জন্য নানা কৌশল অবলম্বন করছে।

news24bd.tv/SHS