জাতিসংঘকে উচিত শিক্ষা দেওয়ার সময় এসেছে: ইসরায়েল

সংগৃহীত ছবি

জাতিসংঘকে উচিত শিক্ষা দেওয়ার সময় এসেছে: ইসরায়েল

অনলাইন ডেস্ক

ইসরায়েলের বিরুদ্ধে হামাসের গত ৭ অক্টোবরের অভিযানের পক্ষে যুক্তি তুলে ধরে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস যে বক্তব্য দিয়েছেন তাতে ব্যাপক ক্ষুব্ধ হয়েছে তেল আবিব। জাতিসংঘে নিযুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূত গিলাদ এরদান বলেছেন, জাতিসংঘের কর্মকর্তাদের আর কখনও ইসরাইলের ভিসা দেওয়া হবে না।

গিলাদ এরদান আর্মি রেডিওকে বলেছেন, 'গুতেরেসের বক্তব্যের কারণে জাতিসংঘের প্রতিনিধিদেরকে আমরা ভিসা দিতে অস্বীকৃতি জানাব। ' খবর পার্স টুডের

তিনি আরও বলেন, ‌'আমরা এরইমধ্যে জাতিসংঘ মহাসচিবের মানবিক ত্রাণ বিষয়ক জাতিসংঘের সহকারী মহাসচিব মার্টিন গ্রিফিতসকে ভিসা দিতে অস্বীকৃতি জানিয়েছি।

'

ইসরায়েলি রাষ্ট্রদূত অত্যন্ত ক্ষুব্ধ কণ্ঠে বলেন, 'জাতিসংঘের কর্মকর্তাদের উচিত শিক্ষা দেওয়ার সময় এসে গেছে। ' 

জাতিসংঘের মহাসচিব মঙ্গলবার নিরাপত্তা পরিষদে ভাষণ দিতে গিয়ে বলেছিলেন, ইসরায়েলে হামাসের হামলা বিনা কারণে হয়নি। দীর্ঘদিন ধরে গাজাবাসীকে তাদের অধিকার থেকে বঞ্চিত রাখার কারণেই হামাস এ হামলা চালিয়েছে।  

তিনি বলেন, 'এটি স্বীকার করে নিতে হবে ইসরায়েলে হামাসের হামলা এমনিতেই হয়নি।

ফিলিস্তিনের মানুষ ৫৬ বছর ধরে শ্বাসরুদ্ধকর দখলদারিত্বের শিকার হয়েছে। তারা তাদের ভূখণ্ড [ইহুদি] বসতিতে পরিণত হতে এবং সহিংসতায় জর্জরিত হতে দেখেছে। তাদের অর্থনীতির গলা টিপে রাখা হয়েছে। এই মানুষগুলো বাস্তুচ্যুত হয়েছে এবং তাদের ঘরবাড়ি ধ্বংস করা হয়েছে। তাদের দুর্দশার রাজনৈতিক সমাধানের আশা ধূলিসাৎ হয়ে গেছে। '

এদিকে গুতেরেসের এই বক্তব্যের পর জাতিসংঘের মহাসচিব পদ থেকে তাকে সরে যাওয়ার আহ্বান জানিয়েছে তেল আবিব।

news24bd.tv/A