শুভ সকাল, শুভানুধ্যায়ীরা

ছবি: ইন্টারনেট।

শুভ সকাল, শুভানুধ্যায়ীরা

আজ ২৬ অক্টোবর ২০২৩, বৃহস্পতিবার, ১১ কার্তিক ১৪৩০ বঙ্গাব্দ। নিউজটোয়েন্টিফোর টেলিভিশনের সকল দর্শক, পাঠক ও শুভানুধ্যায়ীদের সকালের শুভেচ্ছা। বিশ্বের ইতিহাসে আজ অনেক গুরুত্বপূর্ণ ঘটনা ঘটে। একইসাথে বিশ্বখ্যাত অনেকের জন্মদিনও আজ।

যেমন থাকবে আবহাওয়া:
আজ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এবং আশপাশের এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘হামুন’ উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে দুর্বল হয়ে চট্টগ্রামের সাতকানীয়ায় স্থল গভীর নিম্নচাপে পরিণত হয়েছে।

এদিন অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে রাঙ্গামাটি, খাগড়াছড়ি, মৌলভীবাজার ও সিলেট জেলার দু’এক জায়গায় হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এদিন যা ঘটেছে:
১৮৬৩ -  জেনেভায় সংগঠিত হয় বিশ্ব রেড ক্রস।
১৮৬৩ -  ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন গঠিত হয়। ব্রিটেনের ফুটবল সমিতি লন্ডনে প্রতিষ্ঠিত হয় এবং ফুটবল খেলার প্রথম নিয়মাবলী প্রণয়ন করা হয়, তাতে আধুনিক ফুটবলের জন্ম ঘোষিত হয়। পরে এই দিনকেই আধুনিক ফুটবলের জন্মদিবস হিসেবে নির্ধারণ করা হয়।
১৯৩৪ - মহাত্মা গান্ধীর উদ্যোগে গ্রামীণ শিল্প সমিতি প্রতিষ্ঠিত হয়।
১৯৪৭ -  ইরাক ব্রিটিশ সেনাদের দখল থেকে মুক্ত হয়।
১৯৪৭ -  ব্রিটেন থেকে ভারত ও পাকিস্তানের স্বাধীনতা অর্জনের সময় কৌশলগত গুরুত্বপূর্ণ অঞ্চল জম্মু ও কাশ্মীরের রাজা এই অঞ্চলকে ভারতের অংশ বলে ঘোষণা করেন। এ অঞ্চলের অধিকাংশ জনগণ মুসলমান হওয়ায় জম্মু ও কাশ্মীর পাকিস্তানের অন্তর্ভুক্ত হবার কথা ছিল। কিন্তু জম্মু ও কাশ্মীরের তৎকালীন অমুসলিম রাজা জনগণের ইচ্ছার বিরুদ্ধে এই অঞ্চলকে ভারতের অংশে পরিণত করার সিদ্ধান্ত নেন। এই ঘোষণার পর পাকিস্তান কাশ্মীরের কিছু অংশ দখল করে। এরপর থেকে ভারত ও পাকিস্তান কাশ্মীরের মালিকানা নিয়ে তিনবার যুদ্ধ করেছে এবং এ নিয়ে এখনও বিরোধ চলছে।

১৯৫০ - মাদার তেরেসা ভারতের কলকাতা শহরে মিশনারিজ অব চ্যারিটি নামে একটি সেবা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন।

১৯৫৫ -  অস্ট্রিয়ার স্বাধীনতা লাভ করে।

১৯৫৬ - আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থা গঠিত হয়।

১৯৭১ - চীন জাতিসংঘের সদস্যপদ লাভ করে।

১৯৯৪ -  জর্দানের বাদশাহ হোসেন মার্কিন সরকারের মধ্যস্থতায় ইহুদিবাদী ইসরাইলের তৎকালীন প্রধানমন্ত্রী আইজাক রবিনের সাথে আপোস চুক্তি স্বাক্ষর করেন।

আজ যাদের জন্মদিন:
১৮০১ - বাংলার অগ্রগণ্য সমাজপতি মহারাজা রমানাথ ঠাকুর। (মৃ.১৮৭৭)
১৮৭৩ - আবুল কাশেম ফজলুল হক, অবিভক্ত বাংলার প্রধানমন্ত্রী, পূর্ব বাংলার মুখ্যমন্ত্রী, পূর্ব পাকিস্তানের গভর্নর। (মৃ.২৭/০৪/১৯৬২)
১৯১৯ -  ইরানের শাহ মুহাম্মদ রেজা পাহলভী।
১৯৪৭ - যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি হিলারি রডহাম ক্লিন্টন।
১৯৭২ - রিয়াজ, বাংলাদেশের জনপ্রিয় চলচ্চিত্র অভিনেতা।
১৯৭৪ -  ভারতীয় অভিনেত্রী, প্রযোজক এবং সাবেক মডেল রবিনা ট্যান্ডন।
১৯৮৫ -  ভারতীয় অভিনেত্রী অসিন।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক