রাজপথ নিয়ন্ত্রণে ২ দিন আগেই মাঠে নামছে আওয়ামী লীগ

ফাইল ছবি

রাজপথ নিয়ন্ত্রণে ২ দিন আগেই মাঠে নামছে আওয়ামী লীগ

অনলাইন ডেস্ক

সরকার পতনের একদফা দাবিতে আগামী ২৮ অক্টোবর রাজধানীতে মহাসমাবেশ ডেকেছে বিএনপি। ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং জামায়াতে ইসলামীও এ দিন ঢাকায় মহাসমাবেশের ঘোষণা দিয়েছে। তবে বিএনপির মহাসমাবেশকে সামনে রেখে আজ বৃহস্পতিবার থেকেই ঢাকার রাজপথ নিয়ন্ত্রণে ২ দিন আগেই মাঠে নামার সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ। অর্থাৎ আজ ও আগামীকাল রাজধানীর ওয়ার্ডে ওয়ার্ডে মিছিল-সমাবেশ করবে ক্ষমতাসীন দল।

ঢাকা জেলার পাঁচ উপজেলার প্রতিটি ইউনিয়ন এবং তিনটি পৌরসভার ওয়ার্ডেও মিছিল-সমাবেশের নির্দেশনা দেওয়া হয়েছে।

দলীয় সূত্র থেকে জানা গেছে, আওয়ামী লীগের নীতিনির্ধারকদের কাছে খবর হচ্ছে, বিএনপির প্রচুর নেতা-কর্মী ইতিমধ্যে ঢাকায় অবস্থান নিয়েছেন। তাই আজ থেকেই মিছিল–সমাবেশের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আওয়ামী লীগের ঢাকা মহানগর উত্তরের সভাপতি শেখ বজলুর রহমান, দক্ষিণের সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর ও ঢাকা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পনিরুজ্জামান; তিনজনই আজ থেকে মিছিল করার কথা নিশ্চিত করেন গণমাধ্যমে।

তাঁরা বলেন, ২৮ অক্টোবর পর্যন্ত যেকোনো মূল্যে রাজপথ নিয়ন্ত্রণে রাখার অংশ হিসেবে এই মিছিল-সমাবেশ।

২৮ অক্টোবর ঘিরে আওয়ামী লীগ দফায় দফায় প্রস্তুতি সভা করছে। গতকাল বুধবার ঢাকার দুই মহানগর ও আশপাশের উপজেলার নেতা ও জনপ্রতিনিধিদের নিয়ে প্রস্তুতি সভা হয় তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে। এতে ওয়ার্ড পর্যায়ের নেতারাও এসেছিলেন।

বিএনপি-জামায়াত রাজধানী ঢাকাসহ সারা দেশে নৈরাজ্যকর পরিস্থিতি তৈরি করতে পারে- এমন আশঙ্কার কথা জানিয়ে সতর্ক ও দলের সবাইকে ঐক্যবদ্ধ থাকার নির্দেশনা দেওয়া হয়।

গতকালের এই সভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ কেন্দ্রীয় নেতারা বক্তৃতা করেন। ওবায়দুল কাদের দলের নেতাদের ২৭ অক্টোবর রাতে না ঘুমানোর পরামর্শ দেন। তিনি বলেন, ‘২৭ তারিখ থেকে চোখে ঘুম থাকবে না। প্রয়োজনে নির্ঘুম রাত কাটাতে হবে। যেখানে আমার অস্তিত্বের প্রশ্ন, সেখানে ঘুম দিয়ে কী করব? বারে বারে না, এবারই এদের (বিএনপি) চিরতরে পরাজিত করতে হবে। ’

সভাপতির বক্তব্যে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান নেতা-কর্মীদের মোটা লাঠিতে ব্যানার-ফেস্টুন নিয়ে আসার আহ্বান জানান।

২৮ অক্টোবরের সমাবেশ ও আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে সারা দেশে দলের জেলা, মহানগর, উপজেলা ও পৌরসভা পর্যায়ের নেতাদের কাছে বিশেষ বার্তা পাঠিয়েছে কেন্দ্রীয় আওয়ামী লীগ। বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক, দপ্তর ও উপদপ্তর সম্পাদকেরা মুঠোফোনে খুদে বার্তা (এসএমএস) ও ওয়াটসঅ্যাপের মাধ্যমে নেতাদের কাছে এই বার্তা পাঠিয়েছেন। এতে বিএনপি-জামায়াত রাজধানী ঢাকাসহ সারা দেশে নৈরাজ্যকর পরিস্থিতি তৈরি করতে পারে—এমন আশঙ্কার কথা জানিয়ে সতর্ক ও দলের সবাইকে ঐক্যবদ্ধ থাকার নির্দেশনা দেওয়া হয়।

আওয়ামী লীগের নীতিনির্ধারণী সূত্র বলছে, বিএনপি ঢাকার পাশাপাশি জেলা-উপজেলাকে লক্ষ্যবস্তু বানাতে পারে। ঢাকায় সুবিধা না করতে পারলে জেলা-উপজেলা অচল করার চেষ্টা করবে। এ কারণে জেলা-উপজেলা পর্যায়ের নেতাদের সতর্ক করা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি আওয়ামী লীগের নেতা-কর্মীরা রাজপথে থাকলে বিরোধী সুবিধা করতে পারবে না বলে মনে করেন ক্ষমতাসীন দলের নেতারা।

এ বিষয়ে আওয়ামী লীগের ঢাকা বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক মির্জা আজম বলেন, ‘আমার বাড়িতে ডাকাতি হতে পারে—এমনটা জানার পর নিশ্চয় বসে থাকব না। সতর্ক হব, পুলিশকে জানাব। আওয়ামী লীগ সেই সতর্কতাই অবলম্বন করছে। ’

তিনি বলেন, আগামী দুই দিন ঢাকায় ওয়ার্ডে ওয়ার্ডে মিছিল করার মূল লক্ষ্য ঢাকাবাসীকে আশ্বস্ত করা যে ঢাকায় কেউ অরাজকতা করতে পারবে না। এর মাধ্যমে ২৮ অক্টোবরের আগে দলীয় নেতা-কর্মীদের একটা মহড়াও হয়ে যাবে।

news24bd.tv/TR