দুধ দিয়ে গোসলের রহস্য কী?

সংগৃহীত ছবি

দুধ দিয়ে গোসলের রহস্য কী?

অনলাইন ডেস্ক

দুধ দিয়ে গোসল করে রাজনীতি ছাড়ার হিড়িক পড়েছে দেশে। এই নেতা দুধ দিয়ে গোসল করে আওয়ামী লীগ ছাড়ছেন, তো আরেক নেতা ছাড়ছেন বিএনপি। সকালে যুবলীগ ছাড়ছেন একজন, বিকেলে যুবদল থেকে বিদায় আরেকজনের। কিন্তু দুধ দিয়ে গোসল কেন?

সবশেষ দুধ দিয়ে গোসল করে আলোচনায় ঠাকুরগাঁও ঢোলারহাট ইউনিয়ন যুবলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক বাবলুর রহমান (৫০)।

বুধবার (২৫ অক্টোবর) সকালে ঢোলার বাজার এলাকায় কয়েকশ মানুষের সামনে তিনি দুধ দিয়ে গোসল করেন।

বাবলুর রহমানের দাবি, ২৫ বছর ধরে রাজনীতি করলেও ভালো কোনো পদ না পাওয়ার ক্ষোভে রাজনীতি থেকে বিদায়ের ঘোষণা দিয়েছেন। এ জন্য দুধ দিয়ে গোসল করে রাজনীতি ছাড়েন তিনি।

গত মাসে শরীয়তপুরে আবুল হাসেম সরদার নামে এক আওয়ামী লীগ কর্মী দুধ দিয়ে গোসল করে বিএনপিতে যোগ দেন।

রাজনৈতিক দল পরিবর্তন করতে ব্যবহার করেছে এক বালতি দুধ।

দুধ দিয়ে গোসল করলে কী হয়?
বিগত কয়েক বছরে এমন অনেক নেতা দুধ দিয়ে গোসল করে হয় রাজনীতি ছেড়েছেন, নয়তো দল পরিবর্তন করেছেন। কিন্তু এই খবরগুলোর আকর্ষণের জায়গা ছিলো দুধ দিয়ে গোসল। ধারণা করা হচ্ছে, রাজনীতির কলঙ্ক মুছতেই তারা গোসলে দুধের ব্যবহার করে পাক-পবিত্র হওয়ার চেষ্টা করেছেন।

আসলেই কী দুধ কলঙ্ক মোছে?
ভারতীয় উপমহাদেশে দুধ দিয়ে গোসলের মাধ্যমে পবিত্র হওয়ার ধারণা প্রাচীনকাল থেকে চলে আসলেও আধুনিক বিজ্ঞানে যা ভিত্তিহীন। দুধ দিয়ে গোসলের মাধ্যমে কলঙ্কমুক্ত হওয়ার কোনো তথ্য ধর্মীয়ভাবেও শোনা যায় না। তবে দুধ মিশ্রিত পানি দিয়ে গোসল করলে পাওয়া যায় কিছু স্বাস্থ্যগত উপকারিতা।

চিকিৎসা বিজ্ঞানে দুধ দিয়ে গোসলে কয়েকটি উপকারিতা পাওয়া যায়। তন্মধ্যে শুষ্ক ত্বকে আর্দ্রতা আনা, একজিমা দূর করা, চুলকানি দূর হওয়াসহ নানা উপকারের উল্লেখ রয়েছে।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক