রাজবন্দির সংজ্ঞা কী? ড. কামালকে ইনু

জাসদের সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু

রাজবন্দির সংজ্ঞা কী? ড. কামালকে ইনু

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

রাজবন্দির সংজ্ঞা কী? জাতীয় ঐক্যফ্রন্টের নেতা ড. কামাল হোসেনকে এ প্রশ্ন করেছেন ১৪ দলীয় জোটের শরিক দল জাসদের সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এছাড়াও তিনি তার কাছে আরও পাঁচটি প্রশ্ন করেছেন।

তা হলো- রাজবন্দির সংজ্ঞা কী? রাজবন্দির তালিকা কীভাবে তৈরি করবেন? এবং তাতে কাদের নাম থাকবে? রাজনৈতিক মামলার সংজ্ঞা কী? নিরপেক্ষ ও নির্দলীয় ব্যক্তি খুঁজে বের করার প্রক্রিয়া কী? এবং সংবিধানের কোন জায়গায় নির্দলীয় নিরপেক্ষ ব্যক্তিকে প্রধানমন্ত্রী বানানোর বিধান আছে? আর সশস্ত্র বাহিনীকে বিচারিক ক্ষমতা দেওয়ার নিয়ম কি আইনের শাসন? এবং গণতন্ত্রের সঙ্গে যায়, নল যার হাতে তার কাছে কি বিচারিক ক্ষমতা দেয়া যায়?

শনিবার বেলা সাড়ে ১১টায় কুষ্টিয়ার ভেড়ামারায় জেল হত্যা দিবসে জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ইনু এসব প্রশ্ন ছুড়ে দেন।

ইনু বলেন, আমার এই পাঁচটি প্রশ্নের সদুত্তরের মধ্য দিয়ে অনেক বিভ্রান্তি দূর হবে এবং ঘটনাটি পরিষ্কার হবে বলে আশা করছি।

 

নির্বাচনের কথা উল্লেখ করে তিনি আরও বলেন, বাংলাদেশে এই মুহূর্তে আইনগতভাবে সাংবিধানিকভাবে নিবন্ধিত কোনো দলের নির্বাচনে অংশগ্রহণে বাধা নেই। সুতরাং নির্বাচন ব্যর্থ হবে এটা আমি মনে করি না। আলোচনার মধ্য দিয়ে একটি নিষ্পত্তির জায়গায় যাব এবং অনেক বিভ্রান্তি দূর হবে। সেইসঙ্গে অনাস্থা-অবিচার দূর হবে।

এ সময় উপস্থিত ছিলেন- ভেড়ামারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহেল মারুফ, নারী জোটের আহ্বায়ক আফরোজা হক রিনা, জাসদ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আব্দুল আলিম স্বপন, ভেড়ামারা উপজেলা জাসদের সভাপতি এমদাদুল ইসলাম আতা, সাধারণ সম্পাদক এস এম আনছার আলী, জাসদ নেতা বশির উদ্দিন বাচ্চু, পৌর জাসদের সাধারণ সম্পাদক আবু হেনা মোহাম্মদ মোস্তফা বকুল প্রমুখ।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর